মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০১:০৩ পূর্বাহ্ন

কিমের দেশে এবার আজব লকডাউন

Reporter Name
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি, ২০২৩
image-638758-1674701448

উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে পাঁচ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে। রাজধানী পিয়ংইয়ংবাসীর জন্য মঙ্গলবার সেই নির্দেশনা দিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। দক্ষিণ কোরিয়ার সিউলভিত্তিক এনকে নিউজের খবরে বলা হয়েছে, পিয়ংইয়ংয়ের বাসিন্দাদের বুধবার থেকে রবিবার পর্যন্ত তাদের ঘরে অবস্থান করতে বলা হয়েছে। যদিও সরকারি বিজ্ঞপ্তিতে কোভিড-১৯ উল্লেখ করা হয়নি। এছাড়া প্রতিদিন তাদের দেহের তাপমাত্রা পরীক্ষার ফলাফল অবশ্যই জমা দেওয়ার কথাও বলা হয়েছে।

উত্তর কোরিয়া গত বছর এপ্রিলে প্রথমবারের মতো দেশটিতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কথা জানায়। আর মাত্র তিন মাসের মাথায় তা নিয়ন্ত্রণেরও ঘোষণাও দেয় দেশটি। মহামারী নিয়ন্ত্রণকে উত্তর কোরিয়া ‘অলৌকিক’ বলেও বর্ণনা করেছিল। এদিকে পিয়ংইয়ংয়ের বিভিন্ন সূত্রের উদ্ধৃতি দিয়ে এনকে নিউজ বলেছে, লকডাউনের আভাস পেয়ে রাজধানীর বাসিন্দাদের মধ্যে কেনাকাটার ধুম পড়ে গিয়েছিল। তবে রাজধানী ছাড়া দেশের অন্যান্য এলাকাতেও লকডাউন জারি করা হয়েছে কি না তা জানা যায়নি। সরকার নিয়ন্ত্রিত সংবাদ মাধ্যমেও এ নিয়ে কোনো খবর প্রচার হয়নি।

উল্লেখ্য, দেশটিতে বর্তমানে সাইবেরীয় অঞ্চলের মতো ঠাণ্ডা পড়ছে। তাপমাত্রা মাইনাস ২২ ডিগ্রি সেলসিয়াসে উঠানামা করছে। উত্তর কোরিয়া গত বছর এপ্রিলে প্রথম করোনা ছড়িয়ে পড়ার কথা স্বীকার করেছিল। মাত্র তিন মাসের মাথায় তা নিয়ন্ত্রণেরও ঘোষণা দিয়ে উত্তর কোরিয়া একে ‘অলৌকিক’ বলে বর্ণনা করেছিল। সূত্র : রয়টার্স ও দ্য গার্ডিয়ান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর