রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৮:৪৩ অপরাহ্ন

জ্বালানি তেল বিক্রিতে এশিয়ার জন্য ব্যাপক মূল্যছাড় সৌদি আরবের

Reporter Name
  • আপডেট টাইম : বুধবার, ২৫ জানুয়ারি, ২০২৩
download (22)

অপরিশোধিত জ্বালানি তেল বিক্রিতে এশিয়ার জন্য ব্যাপক মূল্যছাড় দিচ্ছে সৌদি আরব। ২০২১ সালের নভেম্বরের পর এত বেশি মূল্যছাড় আর কখনও দেশটি।

সৌদি জ্বালানি জায়ান্ট অ্যারামকো এ তথ্য জানিয়েছে।

বাজারে অতিরিক্ত সরবরাহের আশঙ্কা থেকেই দাম কমানো হয়েছে। এ নিয়ে টানা তিন মাস এশিয়ায় বিক্রির ক্ষেত্রে জ্বালানি তেলের দাম কমাল সৌদি আরব।
ফেব্রুয়ারিতে সরবরাহের জন্য প্রতি ব্যারেল আরব লাইট ক্রুডের দাম চলতি মাসের তুলনায় ১ ডলার ৪৫ সেন্ট কমানো হয়েছে। দুবাই ও ওমানের বাজার আদর্শ তেলের চেয়ে দাম প্রায় ১ ডলার ৮০ সেন্ট কমেছে।

বিশ্লেষকরা বলছেন, ইউরোপীয় ইউনিয়ন ও পশ্চিমা দেশগুলোর দেওয়া নিষেধাজ্ঞায় জ্বালানি তেল বিক্রির রুট পরিবর্তন করেছে রাশিয়া। আগে যেসব জ্বালানি তেল ইউরোপের বাজারে সরবরাহ করা হতো, তা এখন এশিয়ায় বিক্রি করা হচ্ছে। ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ার পর থেকে এশিয়ায় বিপুল পরিমাণ জ্বালানি তেল রফতানি করেছে রাশিয়া। দেশটি আকর্ষণীয় মূল্যছাড় দেওয়ায় ভারত ও চীনের মতো শীর্ষ জ্বালানি তেল ব্যবহারকারী দেশগুলো রুশ জ্বালানি তেল আমদানি বাড়িয়েছে। রাশিয়ার সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে এশিয়ার বাজারে ব্যাপক মূল্যছাড়ে তেল বিক্রি করছে সৌদি আরব। সূত্র: রয়টার্স

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর