মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১২:২৬ পূর্বাহ্ন

বাংলাদেশের পক্ষে দেওয়া রায়ের বিরুদ্ধে ফিলিপাইনের ব্যাংকের আপিল

Reporter Name
  • আপডেট টাইম : শনিবার, ২১ জানুয়ারি, ২০২৩
rcbc-2301211803

রিজার্ভ চুরি সংক্রান্ত মামলায় গত ১৩ জানুয়ারি বাংলাদেশের পক্ষে রায় দেয় নিউইয়র্কের সুপ্রিমকোর্ট। তবে এ রায়ের বিরুদ্ধে আপিল করেছে ফিলিপাইনের অভিযুক্ত ব্যাংক রিজল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশন (আরসিবিসি)। এ তথ্য জানিয়েছে ফিলিপাইনের সংবাদমাধ্যম রেপ্লার ডটকম। খবর রয়টার্সের।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে হ্যাকাররা বৈশ্বিক ব্যাংকিং ব্যবস্থা সুইফটে ভুয়া অর্থ স্থানান্তরের আদেশ দিয়ে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে গচ্ছিত বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার চুরি করে। এ অর্থ ট্রান্সফার করা হয় ফিলিপাইনের আরসিবিসি ব্যাংকে। পরবর্তীতে যেগুলো ফিলিপাইনের ক্যাসিনো সাম্রাজ্যতে চলে যায়।

রিজার্ভের অর্থ চুরির জন্য বাংলাদেশ ব্যাংক আরসিবিসি ব্যাংক ও কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তাকে দায়ী করে থাকে। তবে ম্যানিলাভিত্তিক রিজল ব্যাংক শুরু থেকেই অভিযোগটি প্রত্যাখ্যান করে আসছে।

অর্থ ফিরে পেতে বাংলাদেশ নিউইয়র্কের সুপ্রিমকোর্টে মামলা করে। মামলাটি বাতিল করে দিতে দুটি আবেদন জানায় রিজল ব্যাংক। কিন্তু নিউইয়র্কের সুপ্রিমকোর্ট রায় দেয়- এ মামলার কার্যক্রম চলবে।

এছাড়া বাংলাদেশ ব্যাংক এবং রিজল ব্যাংককে মধ্যস্থতা করতেও নির্দেশ দেয় আদালত। এ রায়ের জবাবে রিজল ব্যাংক জানায়, তারা আইনি লড়াই চালিয়ে যাবে।

অপরদিকে বাংলাদেশ ব্যাংক নিউইয়র্কের সুপ্রিমকোর্টের রায়কে স্বাগত জানিয়েছে। এ সপ্তাহে একটি বিবৃতি দিয়ে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, এ রায়ের মাধ্যমে বাংলাদেশ প্রয়োজনীয় আইনি লড়াই চালিয়ে যেতে পারবে।

পরিচয় গোপন রাখার শর্তে রয়টার্সকে ঢাকার একটি সূত্র জানিয়েছে, বাংলাদেশ ব্যাংকের দেওয়া তথ্য অনুযায়ী এখন আরসিবিসিকে বাংলাদেশের সঙ্গে মধ্যস্থতা করতে হবে অথবা দীর্ঘ আইনি লড়াইয়ের জন্য প্রস্তুতি নিতে হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর