মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৪:৪২ অপরাহ্ন

‘জিহাদের পরিকল্পনাকারী’ আল কায়েদার ৬ অনুসারী গ্রেফতার: সিটিটিসি

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ২ জানুয়ারি, ২০২৩
image-630901-1672653420

সন্দেহভাজন ছয় যুবককে গ্রেফতার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। সিটিটিসির দাবি— এই ছয়জন আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল কায়েদার মতাদর্শে অনুপ্রাণিত হয়ে বাড়ি থেকে বেরিয়ে এসেছে। তারা জিহাদের পরিকল্পনা করছিলেন।

রোববার রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনাল, চট্টগ্রাম ও টেকনাফে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। তাদের বিষয়ে জানাতে সোমবার ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে এসব তথ্য জানান অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসির প্রধান) মো. আসাদুজ্জামান।

গ্রেফতার ব্যক্তিরা হলেন—আবদুর রব (২৮), মো. সাকিব (২৩), মো. শামীম হোসেন (১৮), মো. নাদিম শেখ (১৯), মো. আবছার (২০) ও মো. সাইদ উদ্দিন (১৮)।

আসামিদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে সিটিটিসির প্রধান মো. আসাদুজ্জামান বলেন, গ্রেফতার ছয়জন সামাজিক যোগাযোগমাধ্যম ও অনলাইনভিত্তিক অ্যাপে যোগাযোগ স্থাপনের মাধ্যমে দল গঠন করতেন। তারা স্থানীয় সহযোগীদের সঙ্গে প্রশিক্ষণ নিয়ে দেশে জঙ্গিবাদের জন্য টেকনাফে হিজরত করে অবস্থান করছিলেন। তাদের আরও সহযোগী রয়েছেন। তাদেরও গ্রেফতার করতে অভিযান চলছে।

অতিরিক্ত পুলিশ কমিশনার আসাদুজ্জামান বলেন, হিজরতকারীদের সমন্বয়ক মাওলানা আবদুর রব। তিনি কওমি মাদ্রাসায় পড়াশোনা করেন। ২০১৯ সালের জুন মাসে সৌদি আরবে চলে যান। সৌদিতে অবস্থানকালে তিনি অনলাইনে বিভিন্ন জিহাদি পোস্ট ও ভিডিও দেখে জিহাদের জন্য অনুপ্রাণিত হন। অনলাইনে রোহিঙ্গা নির্যাতনের একটি ভিডিও কমেন্টের সূত্র ধরে সাঈদের সঙ্গে তার পরিচয় হয়। একইভাবে শামীম, সাকিব, নাদিমসহ আরও কয়েকজনের সঙ্গে পরিচয় হয়।

আসাদুজ্জামান আরও বলেন, গ্রেফতার ব্যক্তিদের বিরুদ্ধে যাত্রাবাড়ী থানায় সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর