মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৩:৩৩ অপরাহ্ন

বাংলাদেশ ক্রিকেট দলের ২০২৩ সালের সূচি

Reporter Name
  • আপডেট টাইম : রবিবার, ১ জানুয়ারি, ২০২৩
bd-team-2023-20230101143102

ইংরেজি বছর ২০২৩ সালের প্রথম দিন আজ। নতুন বছরের প্রায় পুরোটা জুড়েই রয়েছে ক্রিকেট মাঠে ব্যস্ত সূচি। বছরজুড়েই সাকিব আল হাসান-তামিম ইকবালরা থাকবেন ব্যাট-বল হাতে ব্যস্ত। চলতি বছরই ভারতের মাটিতে গড়াবে ওয়ানডে বিশ্বকাপ। এছাড়া থাকছে এশিয়া কাপসহ গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট, দ্বিপাক্ষিক সিরিজ।

২০২৩ সালের শুরুর সপ্তাহের ৬ জানুয়ারি শুরু হচ্ছে বিপিএলের নবম আসর। যা শেষ হবে ফেব্রুয়ারির ১৬ তারিখে। এরপর মার্চে দ্বিপাক্ষিক সিরিজ ইংল্যান্ডের সঙ্গে। তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি থাকবে এবারের সিরিজে। জস বাটলাররা যাওয়ার পরই বাংলাদেশে আসবে আয়ারল্যান্ড। মার্চ-এপ্রিলজুড়ে এসময় আইরিশদের বিপক্ষে এক টেস্ট, তিন ওয়ানডে এবং তিন টি-টোয়েন্টি খেলবে টাইগাররা।

এরপর মে মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলতে দেশ ছাড়বে বাংলাদেশ দল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ মাঠে গড়াবে ডাবলিনে। এই সিরিজের মাধ্যমেই শেষ হবে টাইগারদের ওয়ানডে সুপার লিগের যাত্রা। একইসাথে এই সফরে চারটি টি-টোয়েন্টি ম্যাচও খেলবে টাইগাররা। এরপর জুনে বাংলাদেশে সফরে আসবে আফগানিস্তান। এই সিরিজে থাকছে দুই টেস্ট, তিন ওয়ানডে এবং তিন টি-টোয়েন্টি ম্যাচ।

সেপ্টেম্বরে পাকিস্তানের মাটিতে এশিয়া কাপ খেলবে টাইগাররা। যদিও এখনো জল ঘোলা রয়েছে এশিয়া কাপের এই ভেন্যু নিয়ে। বলা হচ্ছে শ্রীলঙ্কাতেও বসতে পারে আসর। এবারের এশিয়া কাপ হবে ওয়ানডে ফরম্যাটে। ওয়ানডে বিশ্বকাপের কথা মাথায় রেখেই এই ফরম্যাটে মাঠে গড়াবে এশিয়া কাপ।

সেপ্টেম্বরের শেষ দিকে বাংলাদেশে আসবে নিউজিল্যান্ড দল। সিরিজে তিন ওয়ানডে ও দুই টেস্ট ম্যাচ খেলবে কিউইরা। এই সিরিজ হবে দুই ভাগে। প্রথম ভাগে বাংলাদেশের সঙ্গে ওয়ানডে খেলবে কেইন উইলিয়ামসনরা। এরপর ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপের দ্বিতীয় ভাগে হবে টেস্ট ম্যাচ।

 

এরপর হবে ওয়ানডে বিশ্বকাপ। এর জন্য সেপ্টেম্বরে সময় নিদিষ্ট করা রয়েছে। যদিও তারিখ এখনো চূড়ান্ত হয়নি। পয়েন্ট টেবিলের সুপার আটে থাকায় বিশ্বকাপে সরাসরি মূল পর্বে খেলবে বাংলাদেশ। ফিরতি সফরে আবার ডিসেম্বরে নিউজিল্যান্ড যাবে টাইগাররা।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর