রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ১০:৫৪ অপরাহ্ন

বিশ্বকাপ ফাইনাল পুনরায় আয়োজনের দাবিতে ২ লাখ সই নিয়ে পিটিশন

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ২৪ ডিসেম্বর, ২০২২
replay the final match of the World Cup

বিশ্বকাপ শেষ, ট্রফি নিয়ে ঘরে ফিরে গেছে চ্যাম্পিয়নরা। এখন কি আবারও ফাইনাল ম্যাচটি আয়োজন সম্ভব? আদতে ব্যাপারটা অসম্ভব হলেও এমন দাবি তুলেছেন লাখো মানুষ। যার মধ্যে ফ্রান্সের সমর্থকই বেশি।

আর্জেন্টিনা এবং ফ্রান্সের মধ্যকার ফাইনালটি নিরপেক্ষভাবে পরিচালনা হয়নি, এই অভিযোগে সমর্থন দিয়ে পিটিশনে অংশ নিয়েছেন দুই লাখের বেশি ফুটবল সমর্থক।

বিজ্ঞাপন

পুরো বিশ্বকাপেই রেফারিং নিয়ে অভিযোগ ছিল দলগুলোর। বাদ গেলো না ফাইনালও। নানা সমালোচনার মুখে আত্মপক্ষ সমর্থন করতে মুখ খুলতে হয়েছে ফাইনাল পরিচালনা করা পোলিশ রেফারি সাইমন মারচিনিয়াকেও।

গত রোববার বিশ্বকাপের ফাইনালে টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। নির্ধারিত সময়ে ম্যাচটি ৩-৩ সমতায় ছিল। রুদ্ধশ্বাস এই লড়াইয়ে রেফারির কিছু সিদ্ধান্ত নিয়ে ফ্রান্স সমর্থকদের মধ্যে অসন্তোষের সৃষ্টি হয়।

এর মধ্যে আছে আর্জেন্টিনার প্রথম আর তৃতীয় গোল। ম্যাচের ২৩ মিনিটে রেফারি আর্জেন্টিনাকে একটি পেনাল্টি দেন, যা নিয়ে বেশ বিতর্ক তৈরি হয়।

অনেকেই মনে করেন, ওসমান ডেম্বেলে বল আটকাতে গেলে ডি মারিয়া যেভাবে পড়ে গেছেন, সেটি পেনাল্টি দেওয়ার মতো ফাউল ছিল না মোটেই।

এরপর ৩৬ মিনিটে ডি মারিয়ার দ্বিতীয় গোলের আগে ফ্রান্সের স্ট্রাইকার কিলিয়ান এমবাপে ফাউলের শিকার হয়েছিলেন, রেফারি তা অগ্রাহ্য করে যান। আর্জেন্টিনার তৃতীয় গোলটি নিয়েও আছে বিতর্ক। কেননা ওই সময় তাদের বাড়তি দুজন ফুটবলার মাঠে ঢুকে পড়েছিলেন।

এবার আর অভিযোগ নয়, সব কিছু ছাপিয়ে ফাইনাল ম্যাচটিই পুনরায় আয়োজনের দাবি তুলেছে অনলাইনে পিটিশনের প্ল্যাটফর্ম ‘মেসওপিনিয়নস’। এই পিটিশনে শুক্রবার পর্যন্ত সই করেছে ২ লাখের বেশি মানুষ।

এরই মধ্যে সর্বোচ্চ সই পাওয়া শীর্ষ ২০টি পিটিশনের মধ্যে আছে এটি। ৫ লাখ সই টপকে গেলে এই পিটিশন ফরাসি অনলাইন প্ল্যাটফর্মে সর্বোচ্চ সই পাওয়া তিনটি পিটিশনের একটি হবে।

সূত্র: ইকোনমিক টাইমস, দ্য মিরর

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর