মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৪:৪৬ অপরাহ্ন

রো‌হিঙ্গা‌দের ৩ মি‌লিয়ন ইউরো দে‌বে ইতা‌লি

Reporter Name
  • আপডেট টাইম : বুধবার, ১৪ ডিসেম্বর, ২০২২
italy-20221214141411

বাংলাদেশে আশ্রিত রো‌হিঙ্গা‌দের জন্য তিন মি‌লিয়ন ইউরো অনুদা‌নের ঘোষণা দি‌য়ে‌ছে ইতা‌লি। এ অনুদান জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের মাধ্যমে রোহিঙ্গা শরণার্থীদের সুরক্ষায় খরচ করা হ‌বে।মঙ্গলবার (১৪ ডি‌সেম্বর) বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা এবং ইউএনএইচসিআরের রিপ্রেজেন্টেটিভ ইয়োহানেস ভন ডার ক্লাও-এর উপস্থিতিতে এ ঘোষণা দেওয়া হয়।

রোহিঙ্গা শরণার্থীদের সুরক্ষা ও মানবিক সহায়তায় ইতালি সরকারের ৩ মিলিয়ন ইউরোর অনুদানকে স্বাগত জা‌নি‌য়ে‌ছে ইউএনএইচসিআর।

সংস্থা‌টি বল‌ছে, ইতালির কাছ থেকে পাওয়া এই আর্থিক সহায়তার মাধ্যমে ইউএনএইচসিআর রোহিঙ্গা শরণার্থীদের জন্য দিতে পারবে নিবন্ধন (রেজিস্ট্রেশন), আইনি সহায়তা, লিঙ্গভিত্তিক সহিংসতার শিকার মানুষদের সাহায্য, কমিউনিটি বেইজড প্রোটেকশন এবং শিশুবান্ধব স্থান রক্ষণাবেক্ষণের মতো বিভিন্ন সুরক্ষা সেবা।

এছাড়া শিক্ষকদের মিয়ানমারের পাঠ্যক্রমের ওপর প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে শিক্ষায় এবং নারীদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের মাধ্যমে সর্বোপরি শরণার্থীদের ক্ষমতায়ন করা যাবে। এবং মিয়ানমারে ফিরে যাওয়ার আগ পর্যন্ত এর মাধ্যমে রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যয় বজায় রাখা যাবে।

ইউএনএইচসিআর বল‌ছে, এ অনুদানের মাধ্যমে আরও নিশ্চিত করা যাবে শেল্টার, স্বাস্থ্য, পুষ্টি, পানি ও পয়ঃনিষ্কাশনের মতো কিছু নিত্য প্রয়োজনীয় সেবা। এর পাশাপাশি লিকুইফাইড পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) সাহায্যে রান্নার জ্বালানির একটি নিরাপদ ও পরিচ্ছন্ন ব্যবস্থা তৈরি করে ক্যাম্প ও তার চারপাশের পরিবেশের অবক্ষয় প্রতিরোধ করা যাবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর