রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৯:৫১ অপরাহ্ন

ফ্রান্স-মরক্কো : কারা কোথায় এগিয়ে

Reporter Name
  • আপডেট টাইম : বুধবার, ১৪ ডিসেম্বর, ২০২২
download (9)

ক্রোয়েশিয়াকে রীতিমতো উড়িয়ে কাতার বিশ্বকাপের ফাইনালে পা রেখেছে আর্জেন্টিনা। তবে লাতিন আমেরিকান দলটি কার সঙ্গে শিরোপা লড়াইয়ে নামবে সেটি এখনো ঠিক হয়নি। আজ বুধবার দিবাগত রাতেই ঠিক হয়ে যাবে শিরোপার লড়াইয়ে লিওনেল মেসিদের প্রতিপক্ষ। দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে ফ্রান্স ও মরোক্কো।

এই লড়াইয়ে সন্দেহ নেই ফেভারিটদের ফেভারিট ফ্রান্স। দুর্দান্ত দাপটে বর্তমান চ্যাম্পিয়নরা উঠে এসেছে ফাইনালে। আর মরক্কো তো এই বিশ্বকাপের চমকের নাম। ফেভারিটদের স্বপ্ন মাড়িয়ে প্রথমবারের মতো তারা গ্রেটেস্ট শো অন আর্থের সেমিতে। এবার এই দুই দেশ আল বায়েত স্টেডিয়ামে বাংলাদেশ সময় বুধবার দিবাগত রাত ১টায় মুখোমুখি।

ইতিহাস জানাচ্ছে, বিশ্ব ফুটবল দুই দেশের সাক্ষাত হয়েছে মাত্র পাঁচবার। যেখানে অজেয় আছে ফরাসিরা। তবে বিশ্বকাপে এবারই প্রথম দেখা হচ্ছে দুই দেশের। সব মিলিয়ে পাঁচ সাক্ষাতের ৩টিতেই জিতেছে ফ্রান্স। দুটি ম্যাচ ড্র।

বিশ্বকাপে আফ্রিকার দেশ মরক্কোর অভিষেক ১৯৭০ সালে। তারা উত্তর আফ্রিকার প্রথম দেশ হিসেবে বিশ্বকাপে প্রথমবার নক আউটে যায় সেই ১৯৮৬ সালে। এবারই প্রথমবার আফ্রিকার দল হিসেবে প্রথমবার সেমিফাইনাল খেলবে এই দেশটি। আর কোনও দলকে বিশ্বকাপের নক আউট পর্বে তোলা প্রথম আরব কোচ ওয়ালিদ রেগরাগুয়ে। গত সেপ্টেম্বরে তিনি কোচ হয়েছেন মরক্কোর।

অন্যদিকে ফ্রান্সের বিশ্বকাপ ইতিহাস বেশ পুরোনো। ১৯৩০ সালে বিশ্বকাপের উদ্বোধনী আসরে সুযোগ পায় ইউরোপের এই দেশটি। বিশ্বকাপে মোট ১৬ বার খেলছে তারা। আর ট্রফি জিতেছে দুইবার। ১৯৯৮ সালের পর ২০১৮-তে তারা হয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন।

এবার অনন্য অর্জনের সামনে দাঁড়িয়ে ফরাসি ফুটবল দল। টানা দু’বার বিশ্বকাপ জেতার হাতছানি তাদের সামনে রয়েছে। এর আগে ইতালি (১৯৩৪ ও ১৯৩৮) ও ব্রাজিল (১৯৫৮ ও ১৯৬২) পরপর দু’বার বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে।

তবে এবারের বিশ্বকাপে দারুণ মেজাজে মরক্কো। তাদের জালে এখন অব্দি প্রতিপক্ষের কোন ফুটবলার বল পাঠাতে পারেনি। চলতি প্রতিযোগিতায় মরক্কো একমাত্র গোল হজম করেছিল কানাডার বিপক্ষে, সেই ম্যাচে আসরে আত্মঘাতী গোল করেন ডিফেন্ডার নায়িফ আগের্দ।

এগিয়ে যাওয়ার সেই সাফল্যটা ধরে রাখতে পারলে নতুন ইতিহাস গড়বে মরক্কো। প্রথমবারের মতো উঠে আসবে ফাইনালে। তবে ফ্রান্স ট্রফি ধরে রাখার মেজাজে রয়েছে, তাদের আটকানো সহজ নয়!

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর