সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৬:০৪ পূর্বাহ্ন

বাইডেনের সেই বক্তব্যের কড়া সমালোচনা চীনের

Reporter Name
  • আপডেট টাইম : সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২
US-POLITICS-BIDEN-NOMINEES
US President-elect Joe Biden introduces nominees for his science team on January 16, 2021, at The Queen theater in Wilmington, Delaware. - Biden in nominating Francis Collins to continue as Director of the National Institutes of Health, Eric Lander as Director of the Office of Science and Technology Policy (OSTP), Alondra Nelson as Deputy Director of OSTP, Narda Jones as Legislative Affairs Director of OSTP, Kei Koizumi as Chief of Staff of the OSTP, Frances Arnold as Co-Chair of the President's Council of Advisors on Science and Technology (PCAST), and Maria Zuber as Co-Chair of PCAST. (Photo by ANGELA WEISS / AFP)

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ফের বলেছেন, যদি তাইওয়ানে চীন আক্রমণ করে তাহলে তাদের সহায়তা করবে যুক্তরাষ্ট্র।

বাইডেনের এ বক্তব্যের কড়া সমালোচনা করেছে চীন। সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেছেন, এক চীন নিয়ে যুক্তরাষ্ট্রের যে নীতি রয়েছে; এ বক্তব্যের মাধ্যমে সেটি ভঙ্গ করেছেন বাইডেন।

তিনি বলেন, তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থন না জানানোর যে নীতি যুক্তরাষ্ট্রের রয়েছে এ মন্তব্য গুরুতরভাবে এটি ভঙ্গ করেছে। তাছাড়া তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদীদের কাছেও এটি একটি ভুল বার্তা দিয়েছে।

একটি সাক্ষাৎকারে বাইডেনকে জিজ্ঞেস করা হয় যদি চীন তাইওয়ানে হামলা করে তাহলে যুক্তরাষ্ট্রের সেনারা হস্তক্ষেপ করবে কিনা। এমন প্রশ্নের জবাবে বাইডেন বলেন, হ্যাঁ, যদি তারা নজিরবিহীন আক্রমণ করে।

এদিকে ১৯৭৯ সালে তাইওয়ানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে যুক্তরাষ্ট্র। তারা ওই সময় থেকে এক-চীন নীতিকে সমর্থন জানানোর সিদ্ধান্ত নেয়।

তবে সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্র তাদের সেই নীতির বিরুদ্ধে যাওয়ার ইঙ্গিত দিয়েছে।

চীন হুশিয়ারি দিয়েছে তাইওয়ানকে প্রথমে শান্তিপূর্ণভাবে একত্রিকরণ করার চেষ্টা করা হবে। যদি এটি সম্ভব না হয় তাহলে বল প্রয়োগ করা হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর