শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৬:২১ অপরাহ্ন

ইউক্রেনকে যে ভয়াবহ পরিণতির হুশিয়ারি দিলেন পুতিন

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০২২
image-593914-1662852530

জাপোরিজিয়া পরমাণু স্থাপনায় ইউক্রেনের হামলা চলতে থাকলে ‘ভয়াবহ পরিণতি’ হতে পারে বলে হুশিয়ারি উচ্চারণ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রোববার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর সঙ্গে টেলিফোনালাপে এ হুশিয়ারি দিয়েছেন তিনি।

ইউক্রেনের জাপোরিজিয়া আকারের দিক দিয়ে ইউরোপের সর্ববৃহৎ এবং গোটা বিশ্বের ১০তম পরমাণু স্থাপনা। গত ২৪ ফেব্রুয়ারি বিশেষ সামরিক অভিযান শুরুর পরপরই এটি দখল করে নেয় রাশিয়া।

ইউক্রেন অভিযোগ করছে, রাশিয়া ওই স্থাপনায় ভারি সমরাস্ত্র মজুত করছে, যদিও মস্কো এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

বিগত কয়েক সপ্তাহে এই পরমাণু স্থাপনার ওপর মর্টার ও কামানের গোলাবর্ষণ বেড়ে গেছে। রাশিয়া ও ইউক্রেন এসব হামলার জন্য পরস্পরকে অভিযুক্ত করছে। হামলা অব্যাহত থাকলে যে কোনো সময় স্থাপনাটি চেরনোবিলের পরিণতি ভোগ করতে পারে বলে বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়েছেন।

রুশ প্রেসিডেন্ট পুতিন তার ফরাসি সমকক্ষ ম্যাক্রোকে বলেন, ইউক্রেন নিয়মিত বিরতিতে জাপোরিজিয়ায় হামলা চালিয়ে যাচ্ছে। বিশেষ করে স্থাপনাটির রেডিওঅ্যাকটিভ বর্জ্যের সংরক্ষণাগারে হামলা চালাচ্ছে ইউক্রেনের সেনারা, যা ভয়াবহ পরিণতি বয়ে আনতে পারে।

পুতিন দাবি করেন, পরমাণু স্থাপনাটির নিরাপত্তা নিশ্চত করার জন্য সেখানে রুশ বিশেষজ্ঞরা নিরসল প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

নিয়মিত হামলা সত্ত্বেও জাপোরিজিয়া পরমাণু স্থাপনাটি এখনো পরিচালনা করছেন ইউক্রেনের বিশেষজ্ঞরা। দেশটির পরমাণু শক্তি সংস্থা রোববার বলেছে, নিরাপত্তা নিশ্চিত করার জন্য জাপোরিজিয়া স্থাপনার প্রধান চুল্লি বন্ধ করে দেওয়া হয়েছে।

সূত্র: রিপাবলিক ওয়ার্ল্ড, টিআরটি ওয়ার্ল্ড

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর