সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৬:১৮ পূর্বাহ্ন

ব্রিটেনের রাজা হিসেবে শপথ নিলেন চার্লস

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০২২
690442_176

সেন্ট জেমস প্রাসাদে একটি বিস্তৃত রাজকীয় অনুষ্ঠানে চার্লস তৃতীয় শপথ গ্রহণ করেন। শপথ গ্রহণের পর তিনি সমবেত গণ্যমান্য ব্যক্তিদের সম্বোধন করে, রাজা চার্লস তার মা রানি দ্বিতীয় এলিজাবেথের এবং তার স্ত্রী রানী ক্যামিলার প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। এসময় সেখানে উপস্থিত ছিলেন প্রায় ২০০ জন গণ্যমান্য ব্যক্তি।

শনিবার এক প্রিতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

স্থানীয় সময় শনিবার সকালে সেন্ট জেমসেস প্রাসাদে অ্যাকসেশন কাউন্সিল নামে একটি আনুষ্ঠানিক পরিষদের সামনে রাজা হিসেবে তৃতীয় চার্লসের অভিষেক হয়। এই অ্যাকসেশন কাউন্সিল ব্রিটিশ রাজপরিবারের সদস্য, দেশটির প্রধানমন্ত্রী ও অন্যান্য জ্যেষ্ঠ রাজনীতিবিদগণ এবং ক্যান্টারবুরির আর্চবিশপকে নিয়ে গঠিত।

তৃতীয় চার্লসকে রাজা ঘোষণার আগে ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের নেতা ও লর্ড প্রেসিডেন্ট পেনি মর্ডান্ট রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু আনুষ্ঠানিক ঘোষণা করেন।

তৃতীয় চার্লসকে রাজা ঘোষণার পর ঘোষণায় স্বাক্ষর করা শুরু হয়। প্রথমে প্রিন্স উইলিয়াম ঘোষণায় স্বাক্ষর করেন। উইলিয়ামকে অনুসরণ করেন ক্যামিলা, রানী কনসোর্ট। এসময় ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবং আর্চবিশপ জাস্টিন ওয়েলবি তা প্রত্যক্ষ করেন।

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, গর্ডন ব্রাউন, ডেভিড ক্যামেরন এবং টেরিজা মে-কে স্বাক্ষর করার জন্য অপেক্ষমানদের লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

রানির মৃত্যুর জন্য পতাকাগুলো অর্ধনমিত অবস্থায় থাকলেও নতুন রাজার সম্মানে সেগুলো পুরোপুরি উত্তোলন করা হয়। রোববার পর্যন্ত যুক্তরাজ্যজুড়ে তৃতীয় চার্লসের রাজা হওয়ার ঘোষণা প্রচার করা হবে, তারপর পতাকাগুলো ফের অর্ধনমিত হবে।

লর্ড প্রেসিডেন্ট পেনি মর্ডান্ট, যিনি ইভেন্টের সভাপতিত্ব করছেন, ঘোষণার পরবর্তী পদক্ষেপগুলি তালিকাভুক্ত করেছেন, যার মধ্যে রয়েছে লন্ডন, এডিনবার্গ, কার্ডিফ এবং বেলফাস্টে ঘোষণা পাঠ করার আদেশ দেওয়া এবং হাইড পার্ক এবং লন্ডনের টাওয়ারে বন্দুকের স্যালুট শুরু করা।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর