শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৪:৪৪ অপরাহ্ন

নতুন রানি হচ্ছেন ক্যামিলা, কিন্তু থাকবে না সার্বভৌম ক্ষমতা, কেন জানেন?

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০২২
image-517207-1644130406

বৃহস্পতিবার মারা গেছেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। এর ফলে প্রায় সাত দশকেরও বেশি সময় পর ব্রিটেনের মানুষ এখন নতুন একজনকে নারীকে ‘রানি’ বলে ডাকবে। রাজা চার্লসের স্ত্রী,ডাচেস অব কর্নওয়েল ক্যামিলাকে এখন থেকে ‘কুইন কনসোর্ট’ বলে সম্বোধন করা হবে।

বছরের পর বছর ধরে বিতর্ক চলার পরে রানি দ্বিতীয় এলিজাবেথের কারণে এই উপাধিটি নির্ধারিত হয়। ক্যামিলা এবং চার্লসের বিয়ের আগেই নির্ধারিত হয় এই উপাধি। যদিও এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে ৭৫ বছর বয়সী ক্যামিলাকে এই উপাধিটি দেওয়া হবে। কিন্তু তাকে কোনও সার্বভৌম অধিকার ছাড়াই এই উপাধি দেওয়া হবে।

ঐতিহ্যগতভাবে রাজার স্ত্রী হলেন ‘রানি’। কিন্তু চার্লস রাজা হলে ক্যামিলার উপাধি কী হবে তা বছরের পর বছর ধরে একটি বড় প্রশ্ন ছিল। রাজতন্ত্রে তার অবস্থান সবসময়ই একটি সংবেদনশীল বিষয় ছিল। এর কারণ চার্লসের প্রাক্তন স্ত্রী প্রিন্সেস ডায়ানা ১৯৯৭ সালে একটি গাড়ি দুর্ঘটনায় মারা যান এবং চার্লসের দ্বিতীয় স্ত্রী হিসেবে রাজতন্ত্রে ক্যামিলার অবস্থান সব সময়ই একটি সংবেদনশীল বিষয় ছিল।
প্রাসাদের কর্মকর্তারা বছরের পর বছর ধরে বলেছিলেন যে, চার্লস রাজা হলে ক্যামিলাকে সম্ভবত ঐতিহ্যবাহী ‘রানি কনসোর্ট’ এর পরিবর্তে ‘রাজকুমারী কনসোর্ট’ উপাধি দেওয়া হবে।

রাজ প্রাসাদের কর্মকর্তাদের মতে, ব্রিটিশ রাজতন্ত্রের ইতিহাসে ‘প্রিন্সেস কনসোর্ট’ উপাধির কোনও উদাহরণ নেই। একই ধরনের উপাধি ‘প্রিন্স কনসোর্ট’ শুধুমাত্র একবার রানি ভিক্টোরিয়ার স্বামী অ্যালবার্টের জন্য ব্যবহার করা হয়েছিল। কিন্তু রানী দ্বিতীয় এলিজাবেথ যখন প্রকাশ্যে ঘোষণা করেন যে, তার ছেলে প্রিন্স চার্লস রাজা হলে ক্যামিলাকে ‘কুইন কনসোর্ট’ উপাধি দেওয়া হবে। এরপরই এই আলোচনা শেষ হয়ে যায়।

১৯৫২ সালে রানির পদ আসীন হওয়ার পর টানা ৭০ বছর ব্রিটেনের রানি ছিলেন দ্বিতীয় এলিজাবেথ। বাকিংহাম প্যালেস থেকে বৃহস্পতিবার এক বার্তায় বলা হয়, বালমোরে মারা গেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। জুনেই বেশ ধুমধাম করে রানির ৭০ বছর ক্ষমতায় থাকা উদযাপন করা হয়েছিল। ২০১৫ সালে প্রথম এলিজাবেথের রেকর্ড ভেঙে দ্বিতীয় এলিজাবেথ হয়ে যান সবচেয়ে বেশি সময় ক্ষমতায় থাকা রানি।

বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন রানি। ভালোভাবে চলাফেরাও করতে পারছিলেন না। বৃহস্পতিবার তার শরীর হঠাৎই খারাপ হয়ে যায়। পরিস্থিতি বুঝে বালমোরে ছুটে যান যুবরাজ চার্লস, রাজকুমারী অ্যান, উইলিয়াম, হ্যারি ও তাদের স্ত্রীরা। এতদিন পর্যন্ত রানি দ্বিতীয় এলিজাবেথের হাত ধরে ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদ বসেছেন মোট ১৫ জন। সূত্র: এপি, ইউএস নিউজ, নিউ ইয়র্ক পোস্ট

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর