সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৬:০০ পূর্বাহ্ন

চীনে গ্যাস সরবরাহ বাড়িয়েছে রাশিয়া

Reporter Name
  • আপডেট টাইম : শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০২২
6666

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর পর থেকে ইউরোপের বিভিন্ন দেশ ধুঁকছে গ্যাস সংকটে। রাশিয়া সরবরাহ কমিয়ে দেওয়ার বিপর্যস্ত হয়ে পড়েছে অঞ্চলটির বহু দেশ।

ভয়াবহ একটি শীত পার করার আশঙ্কা তাদের। অপরদিকে, রাশিয়ার রাষ্ট্রীয় সংস্থা গ্যাজপ্রম জানুয়ারী-আগস্টে সাইবেরিয়ার পাওয়ারের মাধ্যমে চীনে গ্যাস সরবরাহ ৬০ শতাংশ বৃদ্ধি করেছে।

তেল ও গ্যাস শিল্পের শ্রমিকদের দিবসে উৎসর্গীকৃত একটি অনুষ্ঠানে বিবৃতির মাধ্যমে বৃহস্পতিবার গ্যাজপ্রম নিশ্চিত করেছে তথ্যটি। প্রতিষ্ঠানটির সিইও আলেক্সি মিলার বলেন, ‘আমরা ক্রমাগত চীনে পাওয়ার অফ সাইবেরিয়া গ্যাস পাইপলাইনের মাধ্যমে সরবরাহ বাড়াচ্ছি।

চীনের বাজারে আমাদের গ্যাস সরবরাহ ২০২১ সালের তুলনায় ২০২২-এর প্রথম আট মাসেই ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।’ তিনি আরও বলেন, ‘বছরের শেষে আমরা অত্যন্ত গুরুত্বপূর্ণ একই সঙ্গে তাৎপর্যপূর্ণ ঘটনা উদ্যাপন করব। ঘটনাটি মূলত কোভিক্টা ক্ষেত্র থেকে পাওয়ার অফ সাইবেরিয়া গ্যাস পাইপলাইনে গ্যাসের প্রবাহের সূচনা।

মিলার স্মরণ করেন যে, পূর্ব কর্মসূচির লক্ষ্য মূলত রপ্তানি সুযোগ সম্প্রসারণ এবং চীনা বাজারে গ্যাস সরবরাহ বৃদ্ধি করা। তার মতে, চীনা বাজার বিশ্বের সবচেয়ে গতিশীল বাজার, এবং আগামী ২০ বছরে, চীনে গ্যাসের ব্যবহার বৃদ্ধি বিশ্ব গ্যাস ব্যবহারের বৃদ্ধির ৪০ শতাংশ হবে।

এদিকে কমনওয়েলথ অব ইনডিপেনডেন্ট স্টেটসের বাইরের দেশগুলোতে গ্যাস সরবরাহ শতকরা ৩৪.৭ শতাংশ কমানো হয়েছে। তবে ক্রেতা দেশগুলোর অনুরোধ অনুসারেই গ্যাসের সরবরাহ করা হচ্ছে বলে দাবি করেছে গ্যাজপ্রম। প্রাথমিক তথ্য অনুসারে, চলতি বছরের প্রথম সাত মাসে বৈশ্বিক চাহিদা অনুসারে প্রায় ৩৫ বিলিয়ন ঘনমিটার গ্যাস কম রপ্তানি হয়েছে।

ইউরোপে প্রধান গ্যাস পাইপলাইন বন্ধ : ইউরোপে গ্যাস সরবরাহের প্রধান পাইপলাইন নর্ড স্ট্রিম ১ দিয়ে গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধ করে রেখেছে রাশিয়া। পাইপলাইনের মেরামতের জন্য শনিবার পর্র্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ রাখা হবে বলে জানিয়েছে রাশিয়ার রাষ্ট্র মালিকানাধীন জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম। রাশিয়া এর আগে এই পাইপলাইন দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ উলে­খযোগ্য মাত্রায় কমিয়েছে। ইউক্রেনে আগ্রাসনের জেরে পশ্চিমা নিষেধাজ্ঞার পালটা পদক্ষেপ হিসাবে মস্কো গ্যাসের সরবরাহ কমাচ্ছে এবং নর্ড স্ট্রিম ১ পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ তারা আর চালু নাও করতে পারে বলে ইউরোপীয় দেশগুলো আশঙ্কা করছে।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর