শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৫:১৩ অপরাহ্ন

আগস্টে বৃষ্টি কমেছে ৩৬ শতাংশ : চলতি মাসেও কম হবে বৃষ্টি

Reporter Name
  • আপডেট টাইম : শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০২২
iuy

গেল আগস্ট মাসে স্বাভাবিকের চেয়ে বৃষ্টি কমেছে ৩৬.৪ শতাংশ। এর আগে জুলাই মাসে প্রায় ৬০ শতাংশ বৃষ্টি কম হয়েছিল। আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, চলতি সেপ্টেম্বর মাসেও দেশে স্বাভাবিকের কম বৃষ্টিপাত হওয়ার আশঙ্কা রয়েছে। আগস্ট মাসটি বলা যায়, অনেকটা শুষ্কই কেটেছে। বৃষ্টি না থাকায় আগস্ট মাসে আটটি দিন দেশের বিভিন্ন স্থানে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে গেছে। আগস্ট মাসে বায়ুমণ্ডলে প্রচুর জলীয় বাষ্প থাকলেও তা থেকে মেঘ হতে পারেনি বলে মাসের বেশির ভাগ সময় বৃষ্টিহীন ছিল। তা ছাড়া আগস্টে বাংলাদেশের উপর দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বেশ দুর্বল ছিল। আগস্টে সারা দেশে গড়ে ৪০২ মিলিমিটার স্বাভাবিক বৃষ্টিপাত হয়ে থাকলেও আগস্টে সারা দেশে গড়ে বৃষ্টি হয়েছে গড়ে ২৫৬ মিলিমিটার।

এর আগে গত জুলাই মাসের ভরা বর্ষায় স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হয়েছিল ৫৭.৬ শতাংশ। এককথায় বলা যায়, চলতি বর্ষাকালে বাংলাদেশে কাক্সিক্ষত বৃষ্টি হয়নি। এর আগের জুন মাসে বাংলাদেশ ও বাংলাদেশের উজানে ভারতের কয়েকটি স্থানে ভারী থেকে ভারী বৃষ্টি হয়েছিল। ফলে সিলেট বিভাগে স্মরণকালের ভয়াবহ বন্যা হয়ে যায়। চলতি বছর ১৫ জুন থেকে দেশে বর্ষাকাল শুরু হয়। এ বছর জুনের প্রথম সপ্তাহ থেকে বাংলাদেশে মৌসুমি বায়ু চলে আসার কারণে জুনে ভারী থেকে ভারী বর্ষণ হয়েছে। অন্য দিকে জুলাই ও আগস্টে বৃষ্টি একেবারেই থেমে গেছে মৌসুমি বায়ু দুর্বল থাকায়।

আগস্ট মাসে বাংলাদেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছিল রংপুর বিভাগের তেঁতুলিয়ায় ১৭৩ মিলিমিটার। এই বৃষ্টি হয় গত ৩১ আগস্ট। মৌসুমি বায়ু দুর্বল থাকায় আগস্টের ৫, ৭, ১৭ থেকে ১৯ এবং ৩০ থেকে ৩১ তারিখে রাজশাহী, রংপুর, খুলনা, ঢাকা ও সিলেট বিভাগের বিভিন্ন অঞ্চলে মৃদু তাপপ্রবাহ বয়ে যায়। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ওঠে ১৮ আগস্ট ময়মনসিংহে ৩৭.৮ ডিগ্রি সেলসিয়াস। অন্য দিকে আগস্ট মাসে দেশের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা যথাক্রমে ২.১ ডিগ্রি সেলসিয়াস এবং ০.৭ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

বঙ্গোপসাগরে ৭ ও ১৮ আগস্ট লঘুচাপ থেকে দুইটি মৌসুমি নিম্নচাপ হয়েছে। নিম্নচাপজনিত কারণে তিন দিন মৌসুমি বায়ু কিছুটা সক্রিয় ছিল। এর ফলে ৩, ১১ ও ২২ আগস্ট দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়। কিন্তু নিম্নচাপের প্রভাব শিগগিরই শেষ হয়ে গেলে বৃষ্টিপাতও কমে যায়।
আবহাওয়ার মাসব্যাপী পূর্বাভাসে বলা হয়েছে, চলতি সেপ্টেম্বরেও এক থেকে দুইটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। তা থেকে কমপক্ষে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। নিম্নচাপ হলে তখন হয়তো কিছুটা বৃষ্টি হতে পারে। চলতি মাসেও দেশের বিভিন্ন স্থানে বিজলী চমকানোসহ বজ্রঝড় হতে পারে তিন থেকে চার দিন। এ মাসেও দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কম থাকতে পারে। বয়ে যেতে পারে দেশের বিভিন্ন স্থানে ৩৭ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মৃদু তাপপ্রবাহ।

এ মাসে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণাঞ্চলে ভারী বৃষ্টিজনিত কারণে কিছু স্থানে স্বল্প থেকে মধ্যমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর