সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৫:২১ পূর্বাহ্ন

কৃষিক্ষেত্রে যেসব সুবিধা পাবে সম্মানী ব্যক্তিরা

Reporter Name
  • আপডেট টাইম : বুধবার, ৩১ আগস্ট, ২০২২
443218_187

কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সম্মাননা দিচ্ছে সরকার। গত ২৭ জুলাই ‘কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি (এআইপি) সম্মাননা ২০২০’ প্রদান করা হয়েছে। প্রতি বছরই এ সম্মাননা প্রদান করা হবে। এতে ফসল খাতের সঙ্গে মৎস্য, প্রাণিসম্পদ এবং বন উপখাত অন্তর্ভুক্ত রয়েছে। প্রতিবছর সর্বাধিক ৪৫ জনকে এ সম্মাননা দেয়া হবে। এআইপিরা সম্মাননার সঙ্গে রাষ্ট্রীয় কিছু সুবিধাও পাবেন।

বুধবার (৩১ আগস্ট) জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের এ কে এম রহমতুল্লাহর লিখিত প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

শেখ হাসিনা বলেন, ৫টি ক্যাটাগরিতে (বিভাগে) সর্বোচ্চ ৪৫ জনকে এআইপি সম্মাননা প্রদান করা যাবে। সেগুলো হল,

বিভাগ ‘ক’- কৃষি উদ্ভাবনে (জাত/প্রযুক্তি) সর্বোচ্চ ১০ জন। এছাড়াও ফসল উপখাত থেকে ৫ জন, মৎস্য উপখাত থেকে ২ জন, প্রাণিসম্পদ উপখাত থেকে ২ জন এবং বন উপখাত থেকে ১ জন এআইপি সম্মাননা পবেন।

বিভাগ ‘খ’- কৃষি উৎপাদন/বাণিজ্যিক প্রক্রিয়াজাতকরণ শিল্পে সর্বোচ্চ ১৫ জন এআইপি সম্মাননা পাবেন। বিভাগ ‘গ’- রপ্তানিযোগ্য কৃষি পণ্য উৎপাদনে সর্বোচ্চ ১০ জন এআইপি সম্মাননা পাবেন।

বিভাগ ‘ঘ’- স্বীকৃত বা সরকার কর্তৃক রেজিস্ট্রিকৃত কৃষি সংগঠনের সর্বোচ্চ ৫ জন এআইপি সম্মাননা পাবেন। এছাড়াও বিভাগ ‘ঙ’- বঙ্গবন্ধু কৃষি পুরস্কারে স্বর্ণপদক প্রাপ্ত সর্বোচ্চ ৫ জন এই সম্মাননা পাবেন।

এআইপি সম্মাননা প্রাপ্তরা যেসব সুবিধা পাবেন, এআইপি কার্ডের সঙ্গে মন্ত্রণালয় থেকে একটি প্রশংসাপত্র পাবেন। এছাড়াও তারা বাংলাদেশ সচিবালয়ে প্রবেশের জন্য প্রবেশ পাস পাবেন।

বিভিন্ন জাতীয় অনুষ্ঠান ও সিটি/মিউনিসিপ্যাল করপোরেশন কর্তৃক আয়োজিত নাগরিক সংবর্ধনায় এআইপিরা আমন্ত্রণ পাবেন।

বিমান, রেল, সড়ক ও জলপথে ভ্রমণকালীন সরকার পরিচালিত গণপরিবহনে আসন সংরক্ষণ অগ্রাধিকার পাবেন।

একজন এআইপির ব্যবসা/দাপ্তরিক কাজে বিদেশে ভ্রমণের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় ভিসা প্রাপ্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট দূতাবাসকে লেটার অব ইন্ট্রোডাকশন ইস্যু করবে।

এআইপিরা তাদের স্ত্রী, পুত্র-কন্যা, মাতা-পিতা ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালের কেবিন সুবিধা প্রাপ্তিতে অগ্রাধিকার পাবেন। তারা বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহারের সুবিধা পাবেন। এআইপিদের প্রদত্ত সুবিধা এক বছর কার্যকর থাকবে।

এআইপি সম্মাননা প্রবর্তনের মাধ্যমে কৃষি পেশার মর্যাদা আরও বাড়ানো হয়েছে। ফলে কৃষি উন্নয়নে সংশ্লিষ্টরা অনুপ্রাণিত হয়ে আরও বেশি অবদান রাখতে পারবেন।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর