সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৪:৫৯ পূর্বাহ্ন

কমলো গণপ‌রিবহ‌ন

Reporter Name
  • আপডেট টাইম : বুধবার, ৩১ আগস্ট, ২০২২
443220_122

 

জ্বালানি তেলের দাম লিটারে ৫ টাকা কমানোর পর বাস ভাড়া পুনর্নির্ধারণ করেছে বাস মালিক ও সরকার। এতে গণপরিবহনে দূরপাল্লায় প্রতি কিলোমিটারে ৫ পয়সা কমিয়ে ২.১৫ এবং ঢাকা-চট্টগ্রাম মহানগরী‌তে ২.৪৫ টাকা নির্ধারণ করা হ‌য়ে‌ছে। বুধবার ৩১ আগস্ট বিকেল ৫টায় বনানীতে বিআরটিএ সদর কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এর আগে, তেলের দাম কমানোর পরিপ্রেক্ষিতে বাসভাড়া কমানোর বিষয়ে মালিক সমিতির সম্মতি জানিয়েছে। চলতি মাসের শুরুতে জ্বালানি তেলের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে বাসভাড়া ১৬ থেকে ২২ শতাংশ বাড়ে। এখন দূরপাল্লার বাসে ভাড়া কিলোমিটারপ্রতি ২.২০ টাকা, মহানগর পর্যায়ে কিলোমিটারে বাসে ২.৫০, মিনিবাসে ২.৪০ টাকা। তারও আগে দূরপাল্লার বাসে ভাড়া ছিল কিলোমিটারপ্রতি ১.৮০, মহানগর পর্যায়ে ২.১৫, মিনিবাসে ২.১০ টাকা। সর্বনিম্ন ভাড়া বাসে ১০, মিনিবাসে ৮ টাকা।

বাস-মিনিবাসের পাশাপাশি বেড়েছে নৌযানের ভাড়াও। শুধু বাড়েনি ট্রেনের ভাড়া। দুদিন আগে ডিজেলের ওপর আরোপিত সমুদয় আগাম কর থেকে অব্যাহতি এবং আমদানি শুল্ক ১০ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ নির্ধারণ করা হয়। ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোলের মূল্য লিটারে পাঁচ টাকা কমানো কার্যকর হয় সোমবার ২৯ আগস্ট। জ্বালানির দাম কমানোর পর গণপরিবহনের ভাড়া কমানোরও দাবি ওঠে।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর