শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৪:৫১ অপরাহ্ন

ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে ৬.১ মাত্রার ভূমিকম্প

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ২৯ আগস্ট, ২০২২
097685b4f326a66c2d16f681ca092c9eaefdea50f22ea28a

ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে মঙ্গলবার (২৯ আগস্ট) আঘাত হেনেছে ৬ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূকম্পন। এ নিয়ে মাত্র দুদিনে তিনবার ভূমিকম্পে কাঁপলো দ্বীপটি। ইন্দোনেশিয়ার আবহাওয়া ও ভূ-পদার্থবিদ্যা সংস্থার (বিএমকেজি) বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিএমকেজি জানিয়েছে, স্থানীয় সময় সকাল সাড়ে ১০র দিকে সুমাত্রার পশ্চিম উপকূলীয় মেনতাওয়াই দ্বীপপুঞ্জে অগভীর ভূমিকম্পটি আঘাত হানে।

সংস্থাটি প্রথমে ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৬ দশমিক ৪ বললেও পরে তা সংশোধন করে ৬ দশমিক ১ জানিয়েছে। তবে প্রবল এ ভূমিকম্পে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।

এর আগে স্থানীয় সময় সোমবার ভোরে সুমাত্রায় ৫ দশমিক ২ মাত্রার একটি ভূমিকম্প রেকর্ড করা হয়। এর ঘণ্টাখানেক পরেই দ্বীপটিতে আঘাত হানে ৫ দশমিক ৪ মাত্রার আরেকটি ভূমিকম্প।

ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পটি কয়েক সেকেন্ড স্থায়ী ছিল। মেনতাওয়াই, প্রাদেশিক রাজধানী পাডাং ও বুকিতিংগির পার্শ্ববর্তী পার্বত্য এলাকাগুলোর বাসিন্দার এর প্রভাব প্রবলভাবে অনুভব করেছেন।

এতে এখন পর্যন্ত কেউ হতাহতের খবর পাওয়া যায়নি। তবে সাইবেরুত দ্বীপের কিছু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এছাড়া মেনতাওয়াই দ্বীপপুঞ্জের স্থানীয় দুর্যোগ কর্মকর্তা জানিয়েছেন, বেশ কয়েকটি গ্রামের বাসিন্দাদের উঁচু ভূমিতে সরিয়ে নেওয়া হয়েছে। সেখানকার একটি গির্জা, স্কুল ও স্বাস্থ্যকেন্দ্র সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে।

জনসাধারণকে আতঙ্কিত না হওয়া এবং আফটারশকের জন্য সতর্ক থাকার আহ্বান জানিয়েছে ইন্দোনেশীয় কর্তৃপক্ষ।

তথাকথিত ‘রিং অব ফায়ার’-এ অবস্থিত হওয়ায় ইন্দোনেশিয়া খুবই ভূমিকম্পপ্রবণ দেশ। এর পাডাং এলাকায় ২০০৯ সালে ৭ দশমিক ৬ মাত্রার এক ভূমিকম্পে ১ হাজার ১০০ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছিলেন।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর