শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৫:৪৭ অপরাহ্ন

ধর্মশিক্ষা বাদ দেওয়ার তথ্য সঠিক নয়: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ২৭ আগস্ট, ২০২২
Untitled-11-copy-20220827071434

নতুন শিক্ষাক্রমে ধর্মশিক্ষা বাদ দেওয়ার যে তথ্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়ানো হচ্ছে, তা সঠিক নয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরম খাঁ হলে আজ শনিবার ওরিয়ন ট্রেক উইথ নিশাতবিষয়ক সংবাদ সম্মেলন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘সামাজিক যোগাযোগমাধ্যমে একটি বিশেষ মহল সরকারবিরোধী প্রচারণার অংশ হিসেবে অপপ্রচার চালাচ্ছে। তারা আর কোনো ইস্যু খুঁজে না পেয়ে নতুন শিক্ষাক্রম নিয়ে অপপ্রচার চালানোর চেষ্টা চালাচ্ছে, যেখানে বলা হচ্ছে ধর্মশিক্ষা বাদ দেওয়ার কথা। এটি একেবারেই সত্য নয়। আমরা ইতিমধ্যে নতুন শিক্ষাক্রম নিয়ে যতগুলো অপপ্রচার ছিল, তা জনগণের সামনে তুলে ধরেছি।’

নতুন শিক্ষাক্রমের মাধ্যমে শিক্ষার পরিধি আরও প্রসারিত হবে বলে জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ‘নতুন শিক্ষাক্রমের মাধ্যমে জ্ঞান দক্ষতা ও মূল্যবোধ প্রসারিত করার জন্য কাজ করছি; সেখানে ধর্ম, নৈতিকতা, মূল্যবোধ—এগুলো একেবারেই অবিচ্ছেদ্য অংশ। এগুলো থাকছে। ধর্মশিক্ষা বাদ দেওয়ার প্রশ্নই আসে না। দক্ষতা, জ্ঞানকে যেভাবে প্রসারিত করা হচ্ছে, সেখানে কোনো বিশেষ শিক্ষাকে সংকুচিত করার তথ্য একেবারেই সঠিক নয়।’

এর আগে লিখিত বক্তব্যে অভিযাত্রীর সংগঠক মির্জা জাকারিয়া বেগ বলেন, পৃথিবীর অষ্টম উচ্চতম পর্বত মানাসলু অভিযানের পরিকল্পনা করেছেন বাংলাদেশের প্রথম নারী এভারেস্ট জয়ী নিশাত মজুমদার। তাঁর সঙ্গে থাকবেন পর্বতারোহণে একেবারে নবীন ঢাকা মেডিকেল কলেজের ছাত্রী প্রজ্ঞা পারমিতা রায়। মানাসলু পর্বতের উচ্চতা ৮ হাজার ১৬৩ মিটার। হিমালয়ে অবস্থিত এই পর্বত আরোহণের স্বপ্নপূরণে একের পর এক পর্বতপ্রেমীরা বিভিন্ন সময়ে মানাসলু আরোহণের উদ্যোগ নিয়েছেন। প্রথমবারের মতো একটি জাপানি দল ১৯৫৬ সালের ৯ মে সফলভাবে আরোহণ করেন।

মির্জা জাকারিয়া বেগ আরও জানান, ওরিয়ন গ্রুপের আর্থিক সহযোগিতায় অভিযাত্রী নিশাত মজুমদার ও প্রজ্ঞা পারমিতা রায় আগামী ২৯ আগস্ট নেপালের উদ্দেশে যাত্রা শুরু করবেন। এরপর তাঁরা কাঠমান্ডু থেকে পৌঁছাবেন মানাসলু পর্বতের পাদদেশে বেশিশাহার নামের একটি স্থানে। সেখান থেকে শুরু হবে ট্র্যাকিং। প্রজ্ঞা পারমিতা রায় মানাসলু পর্বতের বেজ ক্যাম্প পর্যন্ত আরোহণের মাধ্যমে তাঁর যাত্রা শেষ করে দেশে ফিরবেন। আর নিশাত মজুমদার মানাসলু পর্বতের শীর্ষবিন্দু স্পর্শ করতে এগিয়ে যাবেন।

সংবাদ সম্মেলনে অভিযাত্রী ইনাম আল হকের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন ইউসেপ বাংলাদেশের চেয়ারপারসন পারভীন মাহমুদ, ওরিয়ন গ্রুপের করপোরেট অ্যাফেয়ার্সের ভাইস প্রেসিডেন্ট মো. আশফাকুল আলম প্রমুখ। অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছ থেকে পতাকা গ্রহণ করেন নিশাত মজুমদার ও প্রজ্ঞা পারমিতা রায়।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর