শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৫:২২ অপরাহ্ন

আফগানিস্তানে ভয়াবহ বন্যায় নিহত ১৮০

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার, ২৬ আগস্ট, ২০২২
4c0w514b515b2824qoi_800C450

আফগানিস্তানে চলতি আগস্ট মাসের বন্যায় অন্তত ১৮০ ব্যক্তির মর্মান্তিক মৃত্যু হয়েছে। এ সময় আহত হয়েছেন আরো আড়াই শতাধিক ব্যক্তি এবং অন্তত ৩,০০০ ঘরবাড়ি আংশিক বা পুরোপুরি বিধ্বস্ত হয়েছে। আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান মুখপাত্র জবিহউল্লাহ মুজাহিদ এ খবর জানিয়ে বলেছেন, হাজার হাজার গবাদি পশু বন্যার পানির তোড়ে ভেসে গছে।

তিনি বলেন, দুর্গত এলাকাগুলোতে সরকার পুরোদমে উদ্ধার ও ত্রাণ তৎপরতা চালাচ্ছে। একইসঙ্গে বন্যায় দুর্গতাদের সাহায্যে এগিয়ে আসার জন্য আন্তর্জাতিক সমাজের সাহায্য চাওয়া হয়েছে।

চলতি বন্যার জন্য সাবেক আশরাফ গনি সরকারকে অভিযুক্ত করে মুজাহিদ বলেন, ওই সরকার দেশের অবকাঠামো ও স্থাপনা নির্মাণ করার ক্ষেত্রে চরম অব্যবস্থাপনার পরিচয় দিয়েছিল বলে প্রবল বৃষ্টিপাতের পানি সরে যেতে পারেনি। ফলে বন্যা চরম আকার ধারন করেছে।

আফগানিস্তানের মধ্য ও পূর্বাঞ্চলে প্রবল বর্ষণের ফলে চলতি আগস্ট মাসের মাঝামাঝি সময়ে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পারওয়ান প্রদেশ। রাজধানী কাবুলের উত্তরে অবস্থিত পারওয়ান প্রদেশে ভারী বর্ষণ হয় এবং দ্রুত পানি সরে যাওয়ার ব্যবস্থা না থাকায় নদী ও খালগুলো উপচে পড়ে। বন্যায় আরো যেসব প্রদেশ ক্ষতিগ্রস্ত হয়েছে সেসবের মধ্যে রয়েছে কাপিসা, পাঞ্চশির ও নানগারহার।#

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর