সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৬:২৭ পূর্বাহ্ন

রুশ সেনাদের বিষ প্রয়োগ করেছে ইউক্রেন: রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ২১ আগস্ট, ২০২২
4c0v4f70dc37bd23tx4_800C450

ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জারোপিজ্জিয়া অঞ্চলে একদল রুশ সৈন্যকে কিয়েভ বিষপ্রয়োগ করেছে বলে অভিযোগ করেছে মস্কো। গত মাসের শেষদিকে এ ঘটনা ঘটে বলে দাবি করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। শনিবার বিকেলে ওই মন্ত্রণালয় বলেছে, গত ৩‌১ জুলাই বিষে আক্রান্ত হওয়ার পর রুশ সেনাদেরকে একটি সামরিক হাসপাতালে নেয়া হয়। সেখানে তাদের দেহে বিষাক্ত পদার্থ ‘বি’ টাইপর বোটুলিনামের উপস্থিতি ধরা পড়ে। এই বিষাক্ত পদার্থটি খাবারে মিশিয়ে দিয়ে যেকোনো মানুষের শরীরে প্রয়োগ করা যায়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এমন সময় এ অভিযোগ করল যখন ইউক্রেনের জাপোরিজ্জিয়া অঞ্চলে অবস্থিত বিশ্বের বৃহত্তম পরমাণু স্থাপনা বর্তমানে রুশ সেনাদের দখলে রয়েছে। সেখানে মোতায়েন রুশ সেনাদের ওপর ইউক্রেন নিয়মিত গোলাবর্ষণ করে যাচ্ছে এবং এর ফলে স্থাপনাটির নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন রুশ প্রেসিডেন্ট পুতিন।

রুশ সেনাদেরকে বিষপ্রয়োগের ঘটনাকে ‘রাসায়নিক সন্ত্রাসবাদ’ আখ্যায়িত করে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রাশিয়া বর্তমানে এ সংক্রান্ত গবেষণার তথ্যপ্রমাণ প্রস্তুত করার কাজ করছে।

এ সম্পর্কে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বক্তব্য জানতে চেয়ে ব্যর্থ হয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তবে রাশিয়ার এ অভিযোগ নিয়ে কথা বলেছেন ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রীর উপদেষ্টা অ্যান্টন গেরাশচেঙ্কো। তিনি বলেন, রাশিয়া এ বিষয়টি স্পষ্ট করেনি যে, মেয়াদোত্তীর্ণ কৌটায় সংরক্ষিত মাংস খেয়ে রুশ সেনারা অসুস্থ হয়ে পড়েছে কিনা কারণ কৌটায় সংরক্ষিত খাবারের মেয়াাদ শেষ হয়ে গেলে সেখানে কখনও কখনও বোটুলিনাম বিষ তৈরি হতে পারে।

এর আগে গত মার্চ মাসে রাশিয়া বলেছিল, দেশটি ইউক্রেনে আমেরিকার সহযোগিতায় পরিচালিত রাসায়নিক গবেষণাগারের সন্ধান পেয়েছে যেখানে বিষাক্ত পদার্থ উৎপাদিত হতো। রাশিয়া বিশেষ সামরিক অভিযান শুরু করার পর গবেষণাগারগুলো বন্ধ করে দেয়া হয়।#

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর