শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৪:৩৪ অপরাহ্ন

‘ইসলাম অবমাননাকারীদের বেঁচে থাকার অধিকার নেই’

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ১৪ আগস্ট, ২০২২
4c0w933486cd4824id1_800C450

ইসলাম অবমাননাকারী কুখ্যাত মুরতাদ লেখক সালমান রুশদির ওপর চাকু নিয়ে হামলার ঘটনাকে স্বাগত জানিয়েছে আফগানিস্তানের আপামর জনসাধারণ।

মহানবী (সা.)-এর অবমাননা করে লেখা বই স্যাটানিক ভার্সেসের লেখক সালমান রুশদির ওপর গত শুক্রবার নিউ ইয়র্কের একটি অনুষ্ঠানে হামলা হয়।চাকু হাতে এক মার্কিন যুবকের হামলায় গুরুতর আহত হয় খোদাদ্রোহী রুশদি।

এ সম্পর্কে ইরানের রাষ্ট্রীয় সম্প্রচার সংস্থা আইআরআইবির সংবাদদাতার কাছে নিজেদের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন আফগান নাগরিকরা। কাবুলের কয়েকজন অধিবাসী বলেছেন, যারা ইসলামি বিশ্বাস ও চেতনায় আঘাত হানবে তাদের বেঁচে থাকার অধিকার নেই এবং তাদেরকে তাদের অপরাধের শাস্তি পেতে হবে। কয়েকজন আফগান নাগরিক বলেছেন, শুক্রবার রাতের হামলায় সালমান রুশদি মরে গেলেই ভালো হতো।

এছাড়া, সামাজিক যোগাযোগ মাধ্যমেও সালমান রুশদের ওপর হামলাকে স্বাগত জানিয়ে বিভিন্ন পোস্ট দিয়েছেন আফগান নাগরিকরা। তারা হামলাকারী হাদি মাতারের ছবি প্রকাশ করে তাকে ‘মুসলিম বিশ্বের বীর’ বলে উল্লেখ করেছে।

আফগানিস্তানের জনগণ ইসলাম অবমাননাকর যেকোনো কর্মকাণ্ডের ব্যাপারে অত্যন্ত স্পর্শকাতর। তারা এর আগেও বিভিন্ন সময়ে বিশ্বের বিভিন্ন দেশে বিশেষ করে কিছু ইউরোপীয় দেশে ইসলাম অবমাননার বিরুদ্ধে ব্যাপক প্রতিবাদ বিক্ষোভ করেছেন।

১৯৮৮ সালের সেপ্টেম্বর মাসে রুশদির লেখা ‘স্যাটানিক ভার্সেস’ বা ‘শয়তানের পদাবলী’ নামক বই প্রকাশিত হয়। বইটিতে মানবতার মুক্তির দূত মহানবী (সা.)-এর অবমাননা করে এই মুরতাদ ভারতীয় লেখক। সারাবিশ্বের মুসলমানরা এ ঘটনার তীব্র প্রতিবাদ জানান এবং রুশদির মৃত্যুদণ্ড কামনা করে বিক্ষোভ মিছিল করেন। ভারতসহ বিশ্বের বহু দেশে বইটি নিষিদ্ধ করা হয়।এরপর এক সময়কার উপনিবেশবাদী দেশ ব্রিটেন সালমান রুশদিকে রাজনৈতিক আশ্রয় দেয় এবং তখন থেকে গত তিন দশকেরও বেশি সময় ধরে পশ্চিমা দেশগুলোর আশ্রয়-প্রশ্রয়ে ছিল এই মুরতাদ লেখক। ব্রিটেন, ফ্রান্স ও আমেরিকার শীর্ষ নেতারা তার ওপর হামলার নিন্দা জানিয়েছে।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর