https://channelgbangla.com
সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০৭:৩৩ অপরাহ্ন

আমেরিকা ও দক্ষিণ কোরিয়াকে যে হুঁশিয়ারি দিল উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ২৩ জুলাই, ২০২২
SP_1650206581

আমেরিকা ও দক্ষিণ কোরিয়া যৌথভাবে কোরীয় উপদ্বীপে বর্ধিত সাবমেরিন মহড়া চালানোর প্রস্তুতি নিচ্ছে। এমতাবস্থায়, দুই দেশের প্রতি কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছে উত্তর কোরিয়া।

হুঁশিয়ারি উচ্চারণ করে উত্তর কোরিয়া বলেছে, “আমেরিকা ও দক্ষিণ কোরিয়া তাদের ‘সামরিক সংঘাত’ বন্ধ না করলে তাদেরকে ‘অপ্রত্যাশিত সামরিক চ্যালেঞ্জ’ এবং ‘অনভিপ্রেত পরিণতির’ সম্মুখীন হতে হবে।”

উত্তর কোরিয়ার নিরস্ত্রিকরণ ও শান্তি বিষয়ক ইন্সটিটিউটের উপ-পরিচালক চো জিন বলেছেন, দক্ষিণ কোরিয়া-আমেরিকা যৌথ সামরিক মহড়া কোরীয় উপদ্বীপকে যুদ্ধের দ্বারপ্রান্তে নিয়ে যাচ্ছে।
চো জিন বলেন, “আমেরিকা ও তার মিত্ররা আমাদের সঙ্গে সামরিক সংঘাতের পথ বেছে নিলে তারা অপ্রত্যাশিত নিরাপত্তাহীন পরিস্থিতির সম্মুখীন হবে।”

তিনি আরও বলেন, “আমেরিকা যখন আমাদেরকে পরমাণু অস্ত্র দিয়ে ভয় দেখায় তখন ওয়াশিংটন যেন এ বিষয়টি মাথায় রাখে যে, আমরাও একই অস্ত্র দিয়ে জবাব দিতে পারি।”

জিন আরও সতর্ক করে দিয়ে বলেন, “আমেরিকা আমাদের বিরুদ্ধে তার ‘আত্মঘাতী সংঘাতের নীতি’ পরিহার না করলে তাকে অনাকাঙ্ক্ষিত পরিণতির মুখোমুখি হতে হবে।

উত্তর কোরিয়া ও আমেরিকা নিয়মিত বিরতিতে যৌথ সামরিক মহড়া চালিয়ে যাচ্ছে। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ২০১৮ সালের পর এই প্রথম দু’দেশের মধ্যে বড় ধরনের সামরিক মহড়া হতে যাচ্ছে। এসব মহড়াকে নিজের জন্য হুমকি বলে মনে করে উত্তর কোরিয়া। দেশটি প্রতিটি মহড়ার ব্যাপারে কঠোর প্রতিবাদ জানিয়ে আসছে। সূত্র: বিজনেস ইনসাইডার, এবিসি নিউজ, সিটিভি নিউজ

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর