https://channelgbangla.com
বুধবার, ২৯ জুন ২০২২, ০৯:২৪ পূর্বাহ্ন

তুরস্কের উদ্বেগ যৌক্তিক: ন্যাটো মহাসচিব

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ১৩ জুন, ২০২২
nato-us-forces-2205311149

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের মহাসচিব স্টলটেনবার্গ বলেছেন, এই জোটে সুইডেন এবং ফিনল্যান্ডের যোগ দেয়ার ব্যাপারে তুরস্কে যে উদ্বেগ জানিয়েছে তা বৈধ এবং সঠিক।

স্টলটেনবার্গ বলেন, “তুরস্ক সন্ত্রাসবাদ ও অস্ত্র রপ্তানির ব্যাপারে উদ্বেগ জানিয়েছে। আমাদের মনে রাখতে হবে এবং বুঝতে হবে যে, ন্যাটো জোটের কোনো সদস্য তুরস্কের মত এত বেশি সন্ত্রাসী হামলার শিকার হয় নি।”

গতকাল ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাওলি নিনিস্তোর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে এসব কথা বলেন স্টলটেনবার্গ। তিনি বলেন, ন্যাটো জোটে যোগ দেয়ার জন্য সুইডেন ও ফিনল্যান্ডের সঙ্গে তুরস্কের যে টানাপোড়েন রয়েছে সেগুলো দ্রুত নিষ্পত্তি করা দরকার এবং এজন্য আলোচনায় বসতে হবে।

রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর ফিনল্যান্ড এবং সুইডেন কয়েক দশকের নিরপেক্ষ অবস্থান বাদ দিয়ে ন্যাটো সামরিক জোটের সদস্য হওয়ার আবেদন জানিয়েছে। কিন্তু এক্ষেত্রে তুরস্ক বাধা সৃষ্টি করেছে।

আঙ্কারা বলছে, সুইডেন এবং ফিনল্যান্ড তুরস্কের পিকেকে-সহ বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীকে অস্ত্র, অর্থ এবং আশ্রয় দিয়ে মদদ দেয়। ফলে সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতা দেয়া কোনো দেশ ন্যাটো জোটের সদস্য হতে পারে না।

তুরস্কের বিরোধিতার মুখে সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটো জোটের সদস্য হওয়ার বিষয়টি অনিশ্চিত হয়ে পড়েছে। কারণ হচ্ছে- ন্যাটো জোটের কোনো দেশকে সদস্য হিসেবে গ্রহণ করতে গেলে সমস্ত সদস্যদেরকে একমত হতে হয়।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর