https://channelgbangla.com
বুধবার, ২৯ জুন ২০২২, ১০:০৭ পূর্বাহ্ন

মাধবপুরের মেয়ে রাবাব ফাতিমা জাতিসংঘের আন্ডার সেক্রেটারি নিযুক্ত

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ১২ জুন, ২০২২
1654835100.4

মাধবপুরের মেয়ে রাবাব ফাতিমা জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল নিযুক্ত হয়েছেন। সংস্থাটিতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি তিনি। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বৃহস্পতিবার তাঁকে স্বল্পোন্নত দেশ (এলডিসি), স্থলবেষ্টিত উন্নয়শীল দেশ (এলএলডিসি) ও ক্ষুদ্র দ্বীপপুঞ্জের উন্নয়নশীল দেশের (এসআইডিএস) জ্যেষ্ঠ প্রতিনিধি হিসেবে নিয়োগের ঘোষণা দিয়েছেন। তিনি মাধবপুর উপজেলার আন্দিউড়া গ্রামের চৌধুরী বাড়ীর মৃত আমীর আলী চৌধরী’র মেয়ে। আমীর আলী চৌধুরী অট্রেলিয়ার সাবেক রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। এ খবর পেয়ে পুরো উপজেলায় আনন্দের বন্যা বয়ে যাচ্ছে।

জাতিসংঘের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে-রাবাব ফাতিমা জাতিসংঘের ইউএন-ওএইচআরএলএলএসের জ্যেষ্ঠ প্রতিনিধি হিসেবে জামাইকার কোর্টেনে র‌্যাটরের স্থলাভিষিক্ত হয়েছেন। পেশাগত কূটনীতিক রাবাব ফাতিমার দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় কূটনীতি, নীতিমালা প্রণয়ন, অ্যাডভোকেসি এবং প্রকল্প পরিকল্পনা ও বাস্তবায়নে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ৩০ বছরের বেশি অভিজ্ঞতা রয়েছে। নিউ ইয়র্কে জাতিসংঘের সদরদপ্তরে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে নিয়োগের আগে ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন রাবাব ফাতিমা।

এর আগে ২০১৫ ও ২০১৬ সালে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক ছিলেন তিনি। আন্তর্জাতিক অভিবাসন সংস্থায় (আইওএম) দীর্ঘ সময় ধরে কাজ করেছেন রাবাব ফাতিমা। ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত আইওএমের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। পরে ২০১২ থেকে ২০১৫ সাল পর্যন্ত সংস্থাটির দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম এশিয়ার আঞ্চলিক উপদেষ্টা এবং জলবায়ু পরিবর্তন ও অভিবাসন বিষয়ক আঞ্চলিক উপদেষ্টা ছিলেন। এর আগে ২০০৬ ও ২০০৭ দুই বছর লন্ডনে কমনওয়েলথ সচিবালয়ে মানবাধিকার প্রধান ছিলেন রাবাব ফাতিমা।

জাতিসংঘের দেওয়া তথ্য বলছে, ১৯৮৯ সালে থেকে দীর্ঘ সময় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন পদ এবং নিউ ইয়র্ক, জেনেভা, কলকাতা ও বেইজিংয়ে বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে কাজ করেছেন রাবাব ফাতিমা। রাবাব ফাতিমা যুক্তরাষ্ট্রের টুফটস বিশ্ববিদ্যালয়ের ফ্লেচার স্কুল অব ল অ্যান্ড ডিপ্লোমেসি থেকে আন্তর্জাতিক সম্পর্ক ও কূটনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব ক্যানবেরা থেকে সমাজবিজ্ঞানে স্নাতক করেছেন।

তার এ গৌরবের বিষয়ে তার চাচাতো ভাই সাবেক উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাকির হোসেন চৌধুরী অসীম বলেন, আমার বোনের এ অর্জন সারা জেলাবাসীর জন্য অত্যন্ত গৌরবের। তিনি তার দায়িত্ব পালনের জন্য উপজেলা, জেলা ও সমস্ত দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর