https://channelgbangla.com
বুধবার, ২৯ জুন ২০২২, ০৯:২০ পূর্বাহ্ন

অস্ত্র নিয়ন্ত্রণের দাবিতে আমেরিকায় হাজার হাজার মানুষের বিক্ষোভ

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ১২ জুন, ২০২২
_125366314_gettyimages-1241248778

আমেরিকার রাজধানী ওয়াশিংটন ডিসি, বৃহৎ শহর নিউইয়র্ক এবং আরো কয়েক ডজন শহরে অস্ত্র নিয়ন্ত্রণের দাবিতে হাজার হাজার মানুষের বিক্ষোভ সমাবেশ হয়েছে।

গতকাল (শনিবার) এসব বিক্ষোভ সমাবেশ থেকে মার্কিন আইন প্রণেতাদের প্রতি অস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোর করার আহ্বান জানানো হয়। আমেরিকায় সম্প্রতি বেশ কয়েকটি প্রাণঘাতী কয়েকটি বন্দুক হামলার ঘটনার পর এই বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়।

‘মার্চ ফর আওয়ার লাইভস’ নামে ওয়াশিংটন ডিসিতে গতকাল সবচেয়ে বড় সমাবেশ হয়েছে। আয়োজকরা আরও বড় সমাবেশ করার আশা করলেও ৩০ হাজার মানুষ এতে যোগ দেন। সমাবেশে আমেরিকার গুরুত্বপূর্ণ পর্যায়ের ব্যক্তিত্ব, সমাজ ও মানবাধিকার কর্মী এবং অস্ত্র সহিংসতা থেকে বেঁচে যাওয়া লোকজন বক্তব্য রাখেন।

২০১৮ সালে ফ্লোরিডার পার্কল্যান্ড স্কুলে বন্দুক সহিংসতা থেকে বেঁচে যাওয়া ডেভিড হগ বলেন, “বন্দুক সহিংসতা থেকে যদি আমাদের সরকার স্কুলের উনিশটি শিশুকে রক্ষা করতে না পারে তাহলে যারাই ক্ষমতায় আছে না কেন তাদের এখন সরিয়ে দেয়ার সময় এসেছে।”

পোর্টল্যান্ড স্কুলে নিহত এক শিক্ষার্থীর বাবা তার বক্তৃতায় বলেন, নির্বাচিত নেতারা যতক্ষণ পর্যন্ত না দেশে বন্দুক সহিংসতা দমন করতে পারছেন ততক্ষণ পর্যন্ত স্কুল ছাত্রদেরকে ক্লাস বর্জন করা উচিত।

গতকালের সমাবেশের আয়োজকদের কাছে প্রেসিডেন্ট জো বাইডেন এই ধরনের সমাবেশ অনুষ্ঠান অব্যাহত রাখার তাগিদ দিয়ে বার্তা পাঠিয়েছেন। তবে মার্টিন লুথার কিংয়ের নাতনি এ সম্পর্কে বলেন, বন্দুক সহিংসতা ও অস্ত্র নিয়ন্ত্রণের দাবি কোনো রাজনীতির বিষয় নয়।

নিউইয়র্কে সমাবেশে শতশত কিংবা এক হাজারের বেশি মানুষ অংশ নেন এবং তারা ব্রুকলিন ব্রিজ থেকে ম্যানহাটন সিটি হল পর্যন্ত পদযাত্রা করেন।

নিউ ইয়র্কের বাফেলো সিটি শপিংমলে গত ১৪ মে এক শ্বেতাঙ্গবাদীর বন্দুক হামলায় অন্তত ১২ জন নিহত এবং টেক্সাসের ইউভ্যাল্ডির এলিমেন্টারি স্কুলে আরেক বন্দুক হামলায় ২১ জন নিহত হওয়ার পর আমেরিকা জুড়ে অস্ত্র নিয়ন্ত্রণ কঠোর করার দাবি উঠেছে।#

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর