https://channelgbangla.com
মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০৯:৩৯ পূর্বাহ্ন

‘যুদ্ধ শুরু করতে এক মুহূর্ত ভাববে না চীন’, যুক্তরাষ্ট্রকে হুশিয়ারি

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার, ১০ জুন, ২০২২
image-560801-1654869082

যদি তাইওয়ান স্বাধীনতা ঘোষণা করে তাহলে তাইওয়ানের বিরুদ্ধে যুদ্ধ শুরু করতে চীন এক মুহূর্তও ভাববে না।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, শুক্রবার সিঙ্গাপুরে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে বৈঠকে এমন হুশিয়ারিমূলক বার্তা দেন চীনের প্রতিরক্ষা মন্ত্রী।

কয়েকদিন আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, তিনি তাইওয়ানের স্বাধীনতার পক্ষে এবং তাইওয়ানে যদি চীন আক্রমণ করে তাহলে যুক্তরাষ্ট্র সামরিক হস্তক্ষেপ করবে।

তার এমন মন্তব্যের পর যুক্তরাষ্ট্রের মন্ত্রীকে কঠোর ভাষায় নিজেদের অবস্থান জানিয়েছে  চীন।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, চীনের প্রতিরক্ষা মন্ত্রী যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনকে বলেছেন, যদি কেউ তাইওয়ানকে চীনের কাছ থেকে আলাদা করার সাহস দেখায়, চীনের সেনাবাহিনী যুদ্ধ শুরু করতে এক মুহূর্তও ভাববে না, মূল্য যতই হোক।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে কঠোর হুশিয়ারি দিয়ে বলা হয়েছে, তাইওয়ানের স্বাধীনতার পরিকল্পনার কণাও ভেঙে ফেলবে চীন এবং মাদারল্যান্ডের সঙ্গে তাইওয়ানের পুনরায় যুক্ত হওয়ার বিষয়ে  দৃঢ়ভাবে কাজ করবে।

মন্ত্রণালয় আরও বলেছে, তাইওয়ান হচ্ছে চীনের তাইওয়ান। তাইওয়ানকে ব্যবহার করে চীনকে আটকানোর পরিকল্পনা কখনো সফল হবে না।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, তাদের চাওয়া বেইজিং তাইওয়ানে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি থেকে বিরত থাকবে।

এদিকে তাইওয়ান হলো স্বশাসিত, গণতান্ত্রিক দেশ। সেখানকার জনগণ সব সময় একটি আশঙ্কা নিয়ে থাকে, যে কোনো সময় চীন তাইওয়ান দখল করতে হামলা চালাবে।

চীন প্রায়ই বলে তাইওয়ান তাদের অংশ। একদিন এটি তারা দখল করবে বলেও প্রকাশ্যে ঘোষণা দেয়। যদি প্রয়োজন হয় তাহলে জোর করে তাইওয়ান দখল করার হুমকিও দিয়েছে চীন।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান

সূত্র: আল আরাবিয়া

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর