https://channelgbangla.com
বুধবার, ২৯ জুন ২০২২, ০৩:৫৭ অপরাহ্ন

ডিভোর্সের খরচ বাড়বে

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৯ জুন, ২০২২
divorce

আগামী ২০২২-২৩ অর্থবছরে প্রস্তাবিত নতুন বাজেট পাস হলে স্ট্যাম্প আইন পরিবর্তনের কারণে বাড়বে বিয়ে বিচ্ছেদ নিবন্ধনের খরচ, ফলে এক্ষেত্রে গুণতে হবে বাড়তি টাকা।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপনের সময় স্ট্যাম্প আইনের বিভিন্ন ধারায় পরিবর্তনের প্রস্তাব আনেন।

প্রস্তাব অনুযায়ী, ডিভোর্স স্ট্যাম্পের দাম আগের ৫০০ টাকা থেকে বেড়ে হবে ২ হাজার টাকা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের হিসাব অনুযায়ী, ২০২১ সালে এই এলাকায় ডিভোর্সের আবেদন জমা পড়ে ৭ হাজার ২৪৫টি, যা আগের বছরের তুলনায় ১৪ শতাংশ বেশি। ২০২০ সালে ছিল ৬ হাজার ৩৪৫টি।

অন্যদিকে, ঢাকা উত্তর সিটিতে ২০২০ সালে ডিভোর্সের আবেদন জমা পড়েছে ৬ হাজার ১৬৮টি। ২০২১ সালে তা কমে আসে ৪ হাজার ৬৭৪টিতে।

২০২০ সালে দুই সিটি করপোরেশনের মোট ১২ হাজার ৫১৩টি ডিভোর্সের আবেদন মধ্যে ৮ হাজার ৪৮১টি আবেদন করেছেন নারীরা। বাকি ৪ হাজার ৩২টি বিচ্ছেদ চেয়েছেন পুরুষ। সে হিসেবে নারীদের তরফে ডিভোর্স বেশি দেওয়া হয়েছে ৭০ শতাংশ।

২০২০ সালে ঢাকা উত্তর সিটির ৩৮৪ দম্পতি তালাকের আবেদন করলেও আলোচনার মাধ্যমে বিবাদ মিটিয়েছেন বলে জানিয়েছেন সিটির কর্মকর্তারা।

‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ স্লোগান নিয়ে ২০২২-২৩ অর্থবছরের জন্য ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট উপস্থাপন করা হয়েছে জাতীয় সংসদে। নতুন এ বাজেটে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে ৭ দশমিক ৫ শতাংশ। এতে মূল্যস্ফীতি ধরা হচ্ছে ৫ দশমিক ৫ শতাংশ।

স্বাধীন বাংলাদেশের প্রথম অর্থমন্ত্রী হিসেবে তাজউদ্দীন আহমদ ৭৮৬ কোটি টাকার বাজেট ঘোষণা করেন ১৯৭২ সালে। সেই থেকে যাত্রা শুরু হয়ে আজ ৫১তম বাজেট পাচ্ছে বাংলাদেশ।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর