https://channelgbangla.com
বুধবার, ২৯ জুন ২০২২, ০৩:৪১ অপরাহ্ন

মাঙ্কিপক্স সন্দেহে তুর্কি নাগরিককে হাসপাতালে ভর্তি

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৭ জুন, ২০২২
image-204104-1654597011bdjournal

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মাঙ্কিপক্স আক্রান্ত সন্দেহে এক তুর্কি নাগরিককে মহাখালীর সংক্রামক ব্যাধি হাসপাতালে পাঠানো হয়েছে। বিমানবন্দরের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. শাহরিয়ার সাজ্জাদ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ওই ব্যক্তি তার্কিশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে মঙ্গলবার দুপুর ২টায় বাংলাদেশে পৌঁছান। শাহরিয়ার সাজ্জাদ জানান, ওই ব্যক্তির শরীরের বিভিন্ন অংশে মাঙ্কিপক্সের কিছু উপসর্গ দেখা গেছে। সেগুলো পরীক্ষা করার জন্য তাকে হাসপাতালে পাঠানো হয়েছে।

বিমানবন্দর সূত্র জানায়, যাত্রীর হাতে, পায়ে এবং মাথায় মাঙ্কিপক্সের মতো কিছু ফুসকুড়ি দেখা গেছে।

সংক্রামক ব্যাধি হাসপাতালের পরিচালক ডা. মিজানুর রহমান একটি গণমাধ্যমকে বলেন, একজন রোগীকে আমাদের এখানে ভর্তি করা হয়েছে। আইইডিসিআর এসে তাদের নমুনা নিয়ে গেছে। পিসিআর টেস্ট পরীক্ষার ফলাফল শেষে নিশ্চিতভাবে জানা যাবে তিনি মাঙ্কিপক্সে আক্রান্ত কি না।

মাঙ্কিপক্স এক ধরনের ভাইরাল ইনফেকশন, যে ভাইরাস পশ্চিম আফ্রিকা ও মধ্য আফ্রিকার জঙ্গলের ছোট আকারের স্তন্যপায়ী প্রাণী ও ইঁদুর জাতীয় প্রাণীর মধ্যে থাকে।

গত ৭ মে যুক্তরাজ্যে নাইজেরিয়া ফেরত এক ব্যক্তির দেহে মাঙ্কিপক্স ভাইরাস শনাক্ত হয়। ইউরোপ ও উত্তর আমেরিকার বিভিন্ন দেশে এই ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া যাচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, বিভিন্ন দেশে মাঙ্কিপক্সে আক্রান্তদের অনেকেরই সম্প্রতি বিদেশ ভ্রমণের কোনো রেকর্ড নেই। স্থানীয়ভাবে সংক্রমণ ছড়াচ্ছে বলেও আশঙ্কা সংস্থাটির।

নতুন এই রোগ নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ বাড়ছে। যদিও বিজ্ঞানীরা বলছেন আমাদের জন্য এখনো এটা নিয়ে ভয়ের কারণ নেই।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর