https://channelgbangla.com
মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০৮:২২ পূর্বাহ্ন

কমলো ১২ কেজির এলপিজির দাম

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ জুন, ২০২২
image-185472-1651751290

বেসরকারি খাতে ১২ কেজির এলপিজি সিলিন্ডার মূসকসহ সর্বোচ্চ খুচরা মূল্য ১ হাজার ৩৩৫ টাকা থেকে কমিয়ে এক হাজার ২৪২ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। অর্থাৎ দাম কমেছে ৯৩ টাকা। নতুন এ দাম আজ সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে।

বৃহস্পতিবার (২ জুন) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিইআরসি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বেসরকারি পর্যায়ে জুন মাসের জন্য মূসকসহ কেজি প্রতি এলপিজি গ্যাস ১০৩ টাকা ৫২ পয়সা করা হ‌য়ে‌ছে। সে হিসাবে ১২ কেজি সিলিন্ডারের এলপিজির মূসকসহ সর্বোচ্চ খুচরা মূল্য হবে ১ হাজার ২৪২ টাকা। ফলে মে’র তুলনায় এপ্রিলে মাসে গ্রাহককে ১২ কেজি সিলিন্ডারের এলপিজিতে ৯৩ টাকা কম পরিশোধ করা লাগবে।

ঘোষণা অনুযায়ী, মোটরগাড়ির জন্য অটো-গ্যাসের দামও বর্তমানে মূসকসহ প্রতি লিটার ৬২ দশমিক ২১ টাকা থেকে কমিয়ে ৫৭ দশমিক ৯১ টাকা করা হয়েছে।

জানা গেছে, এলপিজি তৈরির মূল উপাদান প্রপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। প্রতি মাসে এলপিজির এ দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এই সৌদি সিপিকে ভিত্তি মূল্য ধরে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি।

সৌদি সিপি অনুসারে মে’তে প্রোপেন ও বিউটেনের দাম টন প্রতি ৭৫০ এবং ৭৫০ ডলার, মিশ্রণ অনুপাত ৩৫:৬৫ বিবেচনায় জু‌নের জন্য এই নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে।

প্রতি কেজি এলপিজির সর্বোচ্চ মূল্য ১০৩ টাকা ৫২ পয়সা ধরে জু‌নে মাসে সাড়ে ৫ কেজির সিলিন্ডারের দাম ৫৭০ টাকা, ১২ কেজির দাম ১২৪২ টাকা, সাড়ে ১২ কেজির দাম ১২৯৫ টাকা, ১৫ কেজির দাম ১৫৫৩ টাকা, ১৬ কেজির দাম ১৬৫৭ টাকা, ১৮ কেজির দাম ১৮৬৩ টাকা, ২০ কেজির দাম ২০৭১ টাকা, ২২ কেজির দাম ২২৭৮ টাকা, ২৫ কেজির দাম ২৫৫৭ টাকা, ৩০ কেজির দাম ৩১১৬ টাকা, ৩৩ কেজির দাম ৩৪১৬ টাকা, ৩৫ কেজির দাম ৩৬২২ টাকা এবং ৪৫ কেজির দাম চার হাজার ৬৫৯ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে উৎপাদন পর্যায়ে ব্যয়ের পরিবর্তন না হওয়ায় রাষ্ট্রায়ত্ত কোম্পানির উৎপাদিত এলপিজির দাম পরিবর্তন করা হয়নি।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর