https://channelgbangla.com
বুধবার, ২৯ জুন ২০২২, ০৩:৪৫ অপরাহ্ন

ইউক্রেনকে দূরপাল্লার রকেট দিচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ১ জুন, ২০২২
Capture-194

যুক্তরাষ্ট্র ইউক্রেনকে আত্মরক্ষার জন্য আরও উন্নত রকেট সিস্টেম পাঠাবে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ ঘোষণা দিয়েছেন। বুধবার বিবিসি এ খবর জানিয়েছে।

ইউক্রেন সরকারের পক্ষ থেকে এ ধরনের অস্ত্র দেয়ার জন্য বহু দিন ধরে যুক্তরাষ্ট্রকে অনুরোধ করা হচ্ছে। এ অস্ত্র দিয়ে বিরোধী বাহিনীকে আরও সুনির্দিষ্টভাবে দীর্ঘ দূরত্ব থেকে আঘাত করতে পারবে ইউক্রেন।

রাশিয়ার লক্ষ্যবস্তুতে অস্ত্রটি ব্যবহার করা হতে পারে- এই শঙ্কায় এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র ইউক্রেনের এ অনুরোধ প্রত্যাখ্যান করে আসছিল।

কিন্তু বুধবার বাইডেন বলেন, প্রাণঘাতী অস্ত্রের সহায়তা রাশিয়ার সঙ্গে কিয়েভের আলোচনার অবস্থানকে শক্তিশালী করবে এবং একটি কূটনৈতিক সমাধানের সম্ভাবনা আরও বাড়িয়ে তুলবে।

নিউইয়র্ক টাইমস-এ এক লেখায় তিনি বলেন, ‘তাই আমি সিদ্ধান্ত নিয়েছি যে, আমরা ইউক্রেনীয়দের আরও উন্নত রকেট সিস্টেম এবং যুদ্ধাস্ত্র সরবরাহ করব, যা ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে তাদের মূল লক্ষ্যগুলোকে আরও সুনির্দিষ্টভাবে আঘাত করতে সক্ষম করবে।’

হোয়াইট হাউসের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, নতুন অস্ত্রের মধ্যে এম ১৪২ হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (এইচআইএমএআরএস) অন্তর্ভুক্ত থাকবে। তবে তিনি এটা নিশ্চিত করেননি যে, ঠিক কতোগুলো রকেট ইউক্রেনকে সরবরাহ করা হবে।

রকেট সিস্টেমগুলো ৭০ কিমি (৪৫ মাইল) দূরে লক্ষ্যবস্তুতে একাধিক নির্ভুল-নির্দেশিত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে সক্ষম। এখন পর্যন্ত ইউক্রেনের এ ধরনের কোনো অস্ত্র নেই। বিবিসির প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার রকেট সিস্টেমের চেয়ে এগুলো আরও বেশি সঠিকভাবে লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম।

গত মাসে ইউক্রেনের সেনাপ্রধান বলেন, রুশ ক্ষেপণাস্ত্র হামলা মোকাবেলায় এইচআইএমএআরএস ইউনিট পাওয়া ‘গুরুত্বপূর্ণ’।

যুক্তরাষ্ট্রের প্রত্যাশা, ইউক্রেন পূর্ব দোনবাস অঞ্চলে অস্ত্রগুলো মোতায়েন করবে, যেখানে লড়াই সবচেয়ে তীব্র এবং যেখানে সেগুলো ইউক্রেনের শহরগুলোকে লক্ষ্য করে হামলা চালানো রাশিয়ান আর্টিলারি ইউনিট এবং বাহিনীতে আঘাত করতে ব্যবহার করা যেতে পারে।

অস্ত্রগুলো রাশিয়ার অভ্যন্তরে লক্ষ্যবস্তুতে আক্রমণ করার জন্য ব্যবহার করা হবে না- ইউক্রেনে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কাছ থেকে এমন আশ্বাস পাওয়ার পরই যুক্তরাষ্ট্র এ রকেট সিস্টেম পাঠাতে রাজি হয়েছে। হোয়াইট হাউসের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর