https://channelgbangla.com
মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০৮:৪৬ পূর্বাহ্ন

‘রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা দিলে হিতে বিপরীত হবে’

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ২৫ মে, ২০২২
4bvf665af828001rhs3_800C450

ইউরোপীয় ইউনিয়নের আসন্ন শীর্ষ সম্মেলনে রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয় নিয়ে আলোচনার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান। তার এই অবস্থানের মধ্যদিয়ে ২৭ জাতির এ জোটের ভেতরে রাশিয়া-ইউক্রেন ইস্যুতে বিভক্তি আরো একবার স্পষ্ট হয়ে উঠলো।

ইউরোপীয় ইউনিয়নের প্রধান চার্লস মিশেলের কাছে মঙ্গলবার লেখা এক চিঠিতে অরবান বলেছেন, বিদ্যমান সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত তার দেশ রাশিয়া তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিরোধিতা করা থেকে বিরত থাকতে পারবে না।

ভিক্টর অরবানের এই চিঠির পরিপ্রেক্ষিতে একথা স্পষ্ট হয়েছে যে, রাশিয়ার ওপর ইইউ যে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে তা বাধাগ্রস্ত হবে। কারণ ইউরোপীয় ইউনিয়নের যেকোনো সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হলে জোটের সব সদস্য দেশের সম্মতি প্রয়োজন হয়।

অরবান বলেন, আগামী ৩০ ও ৩১ মে ইউরোপীয় কাউন্সিলের যে বিশেষ বৈঠক অনুষ্ঠানের কথা রয়েছে তার আগে বিদ্যমান বাস্তবতায় কোনো সমাধানের সম্ভাবনা নেই। তিনি আরো বলেন, নেতাদের মধ্যে ঐকমত্য ছাড়া বিষয়টি নিয়ে আলোচনা করতে হিতে বিপরীত হবে। এ ধরনের আলোচনা সমস্যা সমাধানের সম্ভাবনার চেয়ে জোটের মধ্যে বিভিক্তি স্পষ্ট করে তুলবে।

রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা দিলে তাতে হাঙ্গেরি মারাত্মক রকমের সরবরাহ সংকটে পড়বে বলেও তিনি হুঁশিয়ারি দেন। ভিক্টর অবরবান বলেন, তার দেশের সংকটকে এখনো পর্যন্ত ঠিক মতো ইউরোপীয় জোটে চিহ্নিত করতে পারে নি।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর