https://channelgbangla.com
বুধবার, ২৯ জুন ২০২২, ০২:৫৬ অপরাহ্ন

আরব সম্মেলনে ইসরাইলকে ‘রাষ্ট্র’ হিসেবে স্বীকৃতি দেয়ার চেষ্টা

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ২৩ মে, ২০২২
4c0se8f9fbac9d22d5h_800C450

মিশরে অনুষ্ঠিত আন্তঃআরব সংসদীয় সম্মেলনের চূড়ান্ত বিবৃতিতে ইহুদিবাদী ইসরাইলকে ‘ইসরাইল রাষ্ট্র’ হিসেবে অভিহিত করার বিরোধিতা করেছে ইরাক। ইরাকি পার্লামেন্ট স্পিকার মোহাম্মাদ আল-হালবুসি এই আপত্তি জানানোর পাশাপাশ ইসরাইলের সঙ্গে কয়েকটি আরব দেশে সম্পর্ক স্বাভাবিকীকরণেরও তীব্র নিন্দা জানিয়েছেন।

হালবুসির দপ্তরকে উদ্ধৃত করে ইরাকের সরকারি বার্তা সংস্থা ইনা গতকাল (রোববার) এই খবর দিয়েছে। এতে বলা হয়েছে, সম্মেলনের চূড়ান্ত বিবৃতিতে ‘ইসরাইল রাষ্ট্র’ উল্লেখ করার বিরোধিতা করেছেন স্পিকার মুহাম্মাদ আল-হালবুসি।

ইনা জানিয়েছে, কায়রোয় অনুষ্ঠিত আরব পার্লামেন্টারি ইউনিয়নের বৈঠকে এতকাল ইহুদিবাদী ইসরাইলকে ‘দখলদার ইসরাইল কর্তৃপক্ষ’ বলে উল্লেখ করা হতো। কিন্তু চলতি বৈঠকে ‘ইসরাইল রাষ্ট্র’ বলে অভিহিত করা হয় যার বিরোধিতা করেন ইরাকের পার্লামেন্ট স্পিকার।

তিনি বলেন, “ফিলিস্তিনি জনগণের ওপর ইসরাইলের দমনপীড়ন চরম আকার ধারণ করেছে যা সহ্য করা বা উপেক্ষা করা সম্ভব নয়। আমাদেরকে যেকোনো রাজনৈতিক সিদ্ধান্ত নেয়ার আগে আমাদের ধর্মীয় দায়িত্ব পালন করতে হবে। আমাদের প্রথম ক্বিবলা দখলদারদের হাত থেকে মুক্ত করতে হবে।”ইরাকের পার্লামেন্ট স্পিকার বলেন, তার দেশের কোনো সরকার যাতে ভবিষ্যতে ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে না পারে সেজন্য পার্লামেন্টে কঠোর আইন করা হবে।

২০২০ সালের সেপ্টেম্বরে আমেরিকার মধ্যস্থতায় ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করে বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। এই দুই দেশকে অনুসরণ করে মরক্কো ও সুদানও দখলদার ইসরাইলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়। ফিলিস্তিনি জনগণ চার মুসলিম দেশের এই আচরণকে তাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা ও পিঠে ছুরি মারার সমতুল্য বলে অভিহিত করেছে।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর