https://channelgbangla.com
বুধবার, ২৯ জুন ২০২২, ০৮:৪৯ পূর্বাহ্ন

মাল্টার যত গুণ

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ২৫ এপ্রিল, ২০২২
57

মাল্টা প্রায় সারা বছরই বাজারে পাওয়া যায় এবং দামেও বেশ সস্তা। জনপ্রিয় এই ফলটির পুষ্টিগুণ সম্পর্কে আমরা হয়তো অনেকেই জানি না। শুধুমাত্র ভিটামিন-সি না, মাল্টাতে রয়েছে ভিটামিন বি, ক্যালসিয়াম, পটাসিয়াম, ফসফরাস, এবং চর্বিমুক্ত ক্যালরি। এগুলো ছাড়াও মালটাতে রয়েছে আরও অনেক পুষ্টিগুণ।

ভিটামিন-সি এর চাহিদা পূরণে 

ভিটামিন-সি এর চাহিদা পূরণে মাল্টার জুড়ি নেই। এক গ্লাস মাল্টার জুসকে ভিটামিন-সি এর সবচেয়ে কার্যকর উৎস বলে মনে করা হয়। মাল্টাকে ভিটামিন-সি ট্যাবলেট হিসেবেও গ্রহণ করা যায় । গবেষণায় দেখা গিয়েছে, ১০০ গ্রাম মাল্টায় ভিটামিন-সি আছে ৩২ মিলিগ্রাম। প্রতিদিন মানবদেহে ভিটামিন-সি এর চাহিদার আধাভাগ জোগান দিতে পারে একটি মাল্টা।

 

রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে 

প্রতিনিয়ত মাল্টা খেলে দেহের রোগ-প্রতিরোধ ক্ষমতা অনেকাংশে বেড়ে যায়। একটি গবেষণায় দেখা গেছে,যারা নিয়মিত মাল্টা খায় তাদের দাঁতের রোগ অনেক কম হয়। জিহ্বায় ঘা, ঠোঁটের ঘা, জ্বরের সময় ঠোঁটসহ ত্বক, জিহ্বার অনেক রোগ ভাল করে মাল্টা। এছাড়াও শীতকালীন ঠোঁট ফাঁটা, পায়ের তালু ও হাতের তালু ফাঁটা রোগ প্রতিরোধ করে মাল্টা।

দৃষ্টিশক্তি ভালো রাখতে

প্রতিদিন একটি করে মাল্টা খাওয়ার অভ্যাস আপনার দৃষ্টিশক্তিকে ভালো রাখতে সহায়ক ভূমিকা পালন করতে পারে। কারণ, কমলায় রয়েছে ভিটামিন এ, সি ও পটাসিয়াম। এ ভিটামিনগুলো দৃষ্টিশক্তির জন্য বেশ উপকারী। তাই দৃষ্টিশক্তি ভালো রাখতে নিয়মিত খান মাল্টা।

পাকস্থলীর ক্রিয়া সচল রাখতে

পাকস্থলীকে সুস্থ রাখে মাল্টা। তাই নিয়মিত মাল্টা খাওয়ার অভ্যাস পাকস্থলীর আলসার ও কোষ্ঠকাঠিন্য থেকে সুরক্ষা দেয়। মাল্টা ইনফেকশন প্রতিরোধে সহায়তা করে।

ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে 

মাল্টায় হেসপেরিডিন ও ম্যাগনেসিয়াম থাকার কারণে এটি ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে সাহায্য করে। অ্যান্টি-অক্সিডেন্ট থাকার কারণে ওজন কমাতেও সহায়তা করে। মাল্টা শরীরের ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। যাদের রক্তে চর্বির পরিমাণ বেশি তাদের রক্তের চর্বির পরিমাণ কমাতে সহায়তা করে মাল্টা। মাল্টা রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে। তাই যাদের বহুমূত্র রোগ আছে তারা নির্দ্বিধায় মাল্টা খেতে পারেন।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর