https://channelgbangla.com
বুধবার, ২৯ জুন ২০২২, ০৯:৩২ পূর্বাহ্ন

জুডিশিয়ারিতে আসছে ‘প্রধান বিচারপতি’ পদক

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার, ২২ এপ্রিল, ২০২২
10

অধস্তন আদালতের বিচারকদের জন্য প্রবর্তন করা হচ্ছে প্রধান বিচারপতি পদক। এ বিষয়ে নীতিমালা প্রণয়ন এবং বাছাই কার্যক্রম পরিচালনার জন্য ৬ সদস্যের একটি জাজেস কমিটি গঠন করা হয়েছে। গতকাল এ কমিটি গঠন করার কথা জানান সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান। তিনি বলেন, অধস্তন আদালতের দক্ষ ও সেরা বিচারকদের জন্য প্রবর্তন করা হচ্ছে প্রধান বিচারপতি পদক। চলতি বছর থেকেই এ পদক দেয়া হবে। এজন্য একটি কমিটি গঠন করা হয়েছে।
কমিটির সভাপতি করা হয়েছে আপিল বিভাগের বিচারপতি বোরহান উদ্দিনকে। সদস্য করা হয়েছে হাইকোর্ট বিভাগের বিচারপতি ফারাহ মাহবুব, বিচারপতি মো. আকরাম হোসেন চৌধুরী, বিচারপতি এস এম কুদ্দুস জামান, বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীর এবং বিচারপতি মো. আখতারুজ্জামান।
গত ২রা এপ্রিল এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছিলেন, আমি প্রধান বিচারপতি হয়ে খোঁজখবর নিয়ে জেনেছি, আমাদের দেশে অধিকাংশ জুডিশিয়াল কর্মকর্তাই সৎ, মাত্র হাতে গোনা কয়েকজন অসৎ কর্মকর্তার জন্য জুডিশিয়ারি ক্ষতিগ্রস্ত হয়। তাদের শনাক্ত করবো।

আর তাদের ক্ষেত্রে আমাদের কোনো আপোষ থাকবে না। প্রধান বিচারপতি আরও বলেছিলেন, এরইমধ্যে আমি একটি কমিটি করে দিয়েছি। যারা ভালো করবে তাদেরকে প্রত্যেক বছর প্রধান বিচারপতি পদক দেয়া হবে। তিনি বলেন, বিচারকদের পোস্টিংয়ের জন্য সিনিয়রিটি এবং যোগ্যতা দেখে পোস্টিং দেবো। এ ক্ষেত্রে আমরা কোনো কমপ্রোমাইজ করবো না। একইভাবে পদায়নের জন্য কোনো সিনিয়রিটি ব্রেক করবো না। সিনিয়র কোনো বিচারকের বিরুদ্ধে কোনো দুর্নীতির অভিযোগ বা অসততা না থাকলে আমরা সিরিয়াল ব্রেক করবো না। অন্ততপক্ষে আমি যে কয়দিন আছি, এটা মেনে চলার চেষ্টা করবো। এ অবস্থায় গতকাল সুপ্রিম কোর্ট প্রশাসন জানায়, প্রধান বিচারপতি পদক বিষয়ক নীতিমালা প্রণয়নসহ বাছাই কার্যক্রম পরিচালনায় বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারপতিদের সমন্বয়ে জাজেস কমিটি গঠন করা হয়েছে। কমিটি নীতিমালা প্রণয়নসহ বাছাই কার্যক্রম পরিচালনা করবেন।জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর