https://channelgbangla.com
শুক্রবার, ২০ মে ২০২২, ১১:০৯ অপরাহ্ন

বৃটেন ও ভারতের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তির প্রত্যাশা

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০২২
58

বছরের শেষ নাগাদ ভারতের সঙ্গে একটি মুক্ত বাণিজ্য চুক্তি করার আশা করছে বৃটেন। ভারত সফরে এসে বৃহস্পতিবার এ কথা বলেছেন বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এ সময় ইউক্রেন যুদ্ধের কারণে বিদেশি তেল ও গ্যাসের ওপর নির্ভরতা কমিয়ে আনার ওপর জোর দিয়েছেন তিনি। দু’দিনের এ সফরে বৃহস্পতিবার তিনি পশ্চিমাঞ্চলীয় গুজরাট সফরে যান। সেখানে সাংবাদিকদের কাছে তিনি বলেন, এ বছরের শেষ নাগাদ, আগামী শরতের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি সম্পন্ন করতে পারবো বলে আশা করছি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
উল্লেখ্য, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে নিন্দা জানিয়ে একটি প্রস্তাব উত্থাপন করা হয় জাতিসংঘে। তাতে ভোট দেয়া থেকে বিরত থাকে বাংলাদেশ, ভারত, পাকিস্তান সহ বেশ কিছু দেশ।

এরপর রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। তা সত্ত্বেও রাশিয়ার কাছ থেকে সস্তায় তেল কেনে ভারত। এ ছাড়া প্রতিরক্ষা বিষয়ক সরঞ্জামও রাশিয়া থেকে আমদানি করে ভারত। এতে পশ্চিমা বড় দেশগুলোর মধ্যে উদ্বেগ দেখা দেয়। অনেকেরই আশঙ্কা ছিল বরিস জনসন এই সফরে ওইসব বিষয় উত্থাপন করবেন। কিন্তু সফর শুরুর আগেই বরিস জনসন বলেছেন, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সামনে এ বিষয়টি তিনি উত্থাপন করবেন না। ইউক্রেনের যুদ্ধকে মস্কো একটি ‘বিশেষ অপারেশন’ বলে আখ্যায়িত করেছে। জনসন আরও বলেন, ভারত ও রাশিয়ার মধ্যে একটি ঐতিহাসিক এবং অত্যন্ত ব্যতিক্রমী সম্পর্ক আছে। রাশিয়া এবং বৃটেনের মধ্যে কয়েকটি দশকে যে সম্পর্ক ছিল, তার থেকে এই সম্পর্ক ব্যতিক্রম।

বরিস জনসন বলেন, বিশ্বজুড়ে যেসব স্বৈরাচার রয়েছে তা নিয়ে অভিন্ন উদ্বেগ আছে ভারত ও বৃটেনের। আমাদের দুটি দেশেই আছে গণতন্ত্র। আমরা একত্রিত হয়ে কাজ করতে চাই। বিদেশি যেসব হাইড্রোকার্বন আছে, তার ওপর নির্ভরতা কমিয়ে আনা উচিত আমাদের। এখানে উল্লেখ্য, বরিস জনসন বিদেশ থেকে হাইড্রোকার্বন শব্দ ব্যবহার করলেও রাশিয়া থেকে তেল নেয়ার কথা সরাসরি উল্লেখ করেননি।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর