https://channelgbangla.com
সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০৭:৫৪ অপরাহ্ন

অ্যালার্জি এভাবেও কষ্ট দিতে পারে, সতর্ক হোন উপসর্গ বুঝে

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ১১ এপ্রিল, ২০২২
22

কিছু কিছু মানুষের শরীরে অ্যালার্জি বিপজ্জনক হয়ে দেখা দেয়। খাওয়া-দাওয়া হোক কিংবা হিট বার্ন, অ্যালার্জির সমস্যা যেকোনও সময়ই হতে পারে। স্কিনের অ্যালার্জি কিংবা অনেকসময় গরম থেকে অথবা পোকামাকড় থেকে অ্যালার্জি খুব স্বাভাবিক বিষয়। ঠিক তেমনই নাক কান গলার অ্যালার্জি কিন্তু একটুও আশ্চর্যকর নয়। তার কারণ হিসেবে বলা হয়, আবহাওয়ার পরিবর্তনে সহজেই এই সমস্যা দেখা দিতে পারে।

নাকের অ্যালার্জি কিন্তু এর মধ্যে অন্যতম। অনেক সময় দেখা যায়, সাইনাস কিংবা এমন কিছুর সংস্পর্শে যখন নাক চলে আসে তখন সেটি থেকেও এই সমস্যা দেখা দিতে পারে। আবার ধুলাবালি কিংবা বেশ কিছু খাবারও এই সমস্যা শুরু করতে পারে। অনেকেই চিকিৎসকের পরামর্শে ওষুধ কিংবা ড্রপ অথবা স্প্রে ব্যবহার করে থাকেন তবে এর থেকে পুরোপুরি রেহাই সম্ভব নয়।

বিশেষ করে যারা ঠান্ডা লাগার রোগী, কিংবা অল্প সুর্যের আলোয় হাঁটাচলা করলেই মাথা ব্যথা শুরু হয়ে যায়, তাদের পক্ষে এই সমস্যা সাংঘাতিক আকার নিতে পারে। অনেকেই আবার বুঝতে পারেন না যে হঠাৎ করেই বা কেন এই সমস্যা হচ্ছে। বেশ কিছু উপসর্গ কিন্তু এর লক্ষণ!

 

নাক ফুলে যাওয়া। এটি আকারেও বড় দেখাবে। অনেক সময় দেখা যায়, নাক জ্বলতে শুরু করে। অনেক সময় নাকের মধ্যে বাতাস চলাচলের কোনও জায়গা থাকে না।

নাক বন্ধ অবশ্যই এর আরেক উপসর্গ। নাক শুধু বন্ধই হয় না বরং নাক থেকে পানি পড়ে, অনেক সময় শ্বাস নিতে কষ্টও হয়। নাক লাল হয়ে গিয়ে সে এক চরম অস্বস্তি।

অবশ্যই অনবরত হাঁচি। কেউ কেউ একনাগাড়ে এই সমস্যায় ভুগতে থাকেন। তাই এইদিকে নজর দিতে হবে।

আবার অনেক সময় দেখা যায়, চোখের তলা হঠাৎ করেই ফুলে যায় কিংবা চোখের কোণা লাল হয়ে যায় এবং সহজে এটি কমে না। পানির ঝাপটা দিয়েও এর থেকে রেহাই নেই। নাকের ইনফেকশন থেকে এই জাতীয় সমস্যা হতেই পারে তাই সতর্ক থাকা প্রয়োজন।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর