https://channelgbangla.com
রবিবার, ২২ মে ২০২২, ০৩:৫৯ পূর্বাহ্ন

‘শান্তি চাইলে মানবিক ত্রাণ না পাঠিয়ে সমরাস্ত্র পাঠাচ্ছেন কেন?’

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ২০ মার্চ, ২০২২
4bxz357e4bb0241u8bp_800C450 (1)

ইউক্রেনে সমরাস্ত্র ও ভাড়াটে সেনা পাঠানোর ব্যাপারে আমেরিকা ও তার পশ্চিমা মিত্রদের হুঁশিয়ার করে দিয়েছে রাশিয়া। দেশটি ইউক্রেন সংকট নিরসনে কূটনৈতিক উদ্যোগ নিতে বিলম্ব করার জন্যও পাশ্চাত্যকে দায়ী করেছে।

রুশ পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার চেয়ারম্যান ভ্যাজিস্লাভ ভোলোদিন তার ব্যক্তিগত টেলিগ্রাম চ্যানেলে দেয়া এক পোস্টে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। ব্রাসেলসে ন্যাটো জোটের প্রতিরক্ষামন্ত্রীরা এক জরুরি বৈঠকে ইউক্রেনের কাছে সমরাস্ত্র পাঠিয়ে যাওয়ার পক্ষে মত দেয়ার পর ভোলোদিন এ হুঁশিয়ারি দেন।

তিনি বলেন, “ন্যাটোভুক্ত দেশগুলো সমরাস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করে যাচ্ছে। এসব দেশের সরকারগুলোর সম্মতিতে ইউক্রেনের উগ্র জাতীয়তাবাদীদের পক্ষে যুদ্ধ করার জন্য ভাড়াটে সেনাদের আমদানি করা হচ্ছে।” তিবে বলেন, “কাজেই যখন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার সহকর্মীরা শান্তি প্রতিষ্ঠার আহ্বান জানান তখন তাদেরকে নিজেদের থেকে শুরু করতে হবে। ইউক্রেন পরিস্থিতি বিশেষ করে দেশটিকে নিরস্ত্র ও নাৎসিমুক্ত করার কাজে যদি বিলম্ব ঘটে তার দায় সম্পূর্ণ তাদের। ইউক্রেন একটি স্বাধীন ও নিরপেক্ষ দেশে পরিণত হোক তা তারা চায় না।”

ভোলোদিন আরো বলেন, আমেরিকা ও তার মিত্ররা যদি সত্যিই শান্তি চাইত তাহলে তারা ইউক্রেনে সমরাস্ত্র না পাঠিয়ে মানবিক ত্রাণ পাঠাত। তিনি বলেন, টেকসই শান্তি চাইলে জাতিসংঘকে দ্বৈত নীতি পরিহার করতে হবে। দুমার চেয়ারম্যান স্পষ্ট করে বলেন, “যদি আপনারা অনতিবিলম্বে শান্তি প্রতিষ্ঠা করতে চান তাহলে তাৎক্ষণিকভাবে সিদ্ধান্ত পরিবর্তন করুন। আমেরিকা ও ন্যাটোভুক্ত দেশগুলোকে অবশ্যই ইউক্রেনে সমরাস্ত্র ও ভাড়াটে সেনা পাঠানো বন্ধ করতে হবে।”

ভোলোদিন বলেন, ইউক্রেনের বেসামরিক নাগরিকদের মৃত্যু ও শরণার্থীদের ঢল নামার জন্য ওয়াশিংটন ও ব্রাসেলস সরাসরি দায়ী। ইউক্রেনের উগ্র জাতীয়তাবাদীরা বেসামরিক নাগরিকদের মানবঢাল হিসেবে ব্যবহার করছে বলেও তিনি অভিযোগ করেন।#

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর