https://channelgbangla.com
রবিবার, ২২ মে ২০২২, ০৪:৩১ পূর্বাহ্ন

২০-২৫ মার্চ অনলাইনে ট্রেনের টিকিট বিক্রি বন্ধ

Reporter Name
  • আপডেট টাইম : সোমবার, ১৪ মার্চ, ২০২২
656565

ট্রেনের অনলাইন টিকিট বিক্রি কার্যক্রমে নতুন কোম্পানি যুক্ত হওয়ায় আগামী ২০ থেকে ২৫ মার্চ পর্যন্ত এ সেবা বন্ধ থাকবে বলে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানিয়েছেন। তিনি বলেন, ওই সময়ে যেসব যাত্রী যাতায়াত করবেন তাদের শুধুমাত্র কাউন্টার থেকে টিকিট নিতে হবে।

সোমবার (১৪ মার্চ) দুপুরে রেলভবনে অনলাইনে টিকিট বিক্রি কার্যক্রম সিএনএস থেকে সহজ ডট কমকে হস্তান্তর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, আগামী ২০ মার্চ কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেমস লিমিটেডের (সিএনএস) মেয়াদ শেষ হচ্ছে। এখন থেকে ট্রেনের টেকিট বিক্রি করবে সহজ। অভ্যন্তরীণ সেটআপের জন্য তারা পাঁচদিন সময় নিয়েছে। ২৬ মার্চ থেকে তারা ট্রেনের টিকিট বিক্রি করবে। এই সময়টুকু অনলাইনে টিকিট বিক্রি বন্ধ থাকবে।

মন্ত্রী বলেন, যেহেতু বাংলাদেশ রেলওয়ের টিকিট ইস্যু কার্যক্রম একদিনও বন্ধ রাখার সুযোগ নেই। এ কার্যক্রম সচল রাখার লক্ষ্যে ২০ থেকে ২৫ মার্চ পর্যন্ত ছয়দিন অনলাইনে এবং কাউন্টারে কম্পিউটারের মাধ্যমে টিকিট ইস্যু করার পরিবর্তে ম্যানুয়াল পদ্ধতিতে শতভাগ টিকিট ইস্যু করা হবে। এরপর ২৬ মার্চ হতে সহজ-সিনেসিস-ভিনসেন জেভি’র (সহজ) মাধ্যমে বাংলাদেশ রেলওয়ের কম্পিউটারাইজড টিকেটিং সিস্টেম পুনরায় চালু করা হবে। আর ম্যানুয়াল পদ্ধতিতে পাঁচদিনের পরিবর্তে দুইদিন আগে অগ্রিম টিকিট ইস্যু করা হবে এবং এক্ষেত্রে সব টিকিট উন্মুক্ত থাকবে। কোনো কোটা বা আসন সংরক্ষিত থাকবে না।

রেলমন্ত্রী বলেন, অনলাইনে ট্রেনের টিকিট ক্রয়ের ক্ষেত্রে আমরা বিভিন্ন অভিযোগ পেয়েছি। সেগুলো আমরা আমলে নিয়েছি এবং খতিয়ে দেখেছি। এতোদিন আমরা সিএনএস-এর কাছে অনেকটা জিম্মি ছিলাম। এতোদিন টিকিট প্রতি সিএনএসকে দিতে হতো ৩ টাকা। কিন্তু সহজের সঙ্গে যে ৫ বছরের চুক্তি হয়েছে, এ চুক্তিতে দিতে হবে ২৫ পয়সা। বর্তমানে অনেক আইনি জটিলতা পেরিয়ে আমরা নতুন মাধ্যমে আসছি। আশা করি, এখন থেকে আর অনলাইন টিকেটিংয়ে কোনো সমস্যা হবে না।

এর আগে ১৫ ফেব্রুয়ারি সহজের সঙ্গে চুক্তি হয়। সোমবার (১৪ মার্চ) এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে জানাতে সংবাদ সম্মেলন করেন রেলমন্ত্রী। এ সময় উপস্থিত ছিলেন সহজ-এর প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক মালিহা এম কাদির।

২০০৭ থেকে ট্রেনের অনলাইন টিকিট বিক্রি করছে সিএনএস। তাদের সঙ্গে রেল মন্ত্রণালয়ের ১৫ বছরের চুক্তি ছিল, যা শেষ হচ্ছে আগামী ২০ মার্চ। এরপর নতুন টেন্ডার দেওয়া হলে সেই টেন্ডারে কাজ পায় রাইড শেয়ারিং কোম্পানি সহজ ডট কম।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর