https://channelgbangla.com
শনিবার, ২১ মে ২০২২, ১২:০৫ পূর্বাহ্ন

বাংলাদেশ ও সুইজারল্যান্ডের বন্ধুত্বের ৫০ বছর

Reporter Name
  • আপডেট টাইম : সোমবার, ১৪ মার্চ, ২০২২
56565

সুইজারল্যান্ড ও বাংলাদেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্ণ হয়েছে। পাঁচ দশক আগে সুইজারল্যান্ড বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি প্রদান করে। দ্বিপাক্ষিক সম্পর্কের এই বিশেষ মাইলফলক অতিক্রম উপলক্ষে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানিয়েছেন সুইজারল্যান্ডের রাষ্ট্রপতি ইগনাজিও কাসিস।

শুভেচ্ছা বার্তায় সুইজারল্যান্ডের রাষ্ট্রপতি ইগনাজিও ক্যাসিস বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের মধ্যকার দীর্ঘস্থায়ী সহযোগিতার কথা উল্লেখ করার পাশাপাশি দ্বিপাক্ষিক সম্পর্কের ক্রমাগত বিস্তৃতি ও গভীরকরণের ওপর জোর দেন। পূর্বের যেকোনো সময়ের চেয়ে বেশি শক্তিশালী দুই দেশের এই অংশীদারিত্বে কথা উল্লেখ করে, ইগনাজিও কাসিস ভবিষ্যতে সহযোগিতার মূল ক্ষেত্র হিসেবে করোনা মহামারি থেকে পুনরুদ্ধার, শান্তি ও সমৃদ্ধি, জলবায়ু পরিবর্তন এবং টেকসই উন্নয়নকে চিহ্নিত করেন।

গত পাঁচ দশক ধরে বাংলাদেশের জনগণ ও সরকারের এক নির্ভরযোগ্য অর্থনৈতিক ও উন্নয়ন সহযোগী হয়ে কাজ করছে সুইজারল্যান্ড। সুইজারল্যান্ড এই দেশে উন্নয়নে সহায়তা হিসেবে ১.৩ বিলিয়ন মার্কিন ডলারের বেশি বিনিয়োগ করেছে। এছাড়া বিভিন্ন আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে উল্লেখযোগ্য পরিমাণ অনুদানও দিয়েছে। উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে সুইজারল্যান্ড প্রান্তিক জনগোষ্ঠীর জন্য কার্যকর ও কল্যাণকর এমন উদ্ভাবনী প্রকল্পগুলোকে গুরুত্ব দিয়ে আসছে। দ্বিপাক্ষিক বাণিজ্যেও দ্রুত প্রবৃদ্ধি সাধিত হয়েছে এবং বছর প্রতি বর্তমানে এর পরিমাণ বেড়ে হয়েছে ১.১ বিলিয়ন মার্কিন ডলারের বেশি। বর্তমানে সুইস বহুজাতিক কোম্পানিগুলোর অধিকাংশই বাংলাদেশে তাদের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছে এবং গুরুত্বপূর্ণ আর্থ-সামাজিক খাতে অত্যাবশ্যকীয় পণ্য, প্রযুক্তি এবং সেবা সরবরাহ করছে।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর