https://channelgbangla.com
শুক্রবার, ২০ মে ২০২২, ১০:৫৪ অপরাহ্ন

ইউক্রেন যুদ্ধের ডামাডোলের মধ্যে আইসিবিএম পরীক্ষা করল উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ১২ মার্চ, ২০২২
4bn1aea9f9edbavqyz_800C450

উত্তর কোরিয়া সম্প্রতি একটি নতুন আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বা আইসিবিএম-এর পরীক্ষা চালিয়েছে বলে জানিয়েছে আমেরিকা। ওয়াশিংটন এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে। রাশিয়া যখন ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে এবং বিষয়টি নিয়ে পাশ্চাত্যের সঙ্গে রাশিয়ার উত্তেজনা চরমে রয়েছে তখন উত্তর কোরিয়া এ পরীক্ষা চালাল।

উত্তর কোরিয়া এর আগে বলেছিল, দেশটি গত ২৬ ফেব্রুয়ারি ও ৪ মার্চ মহাকাশে কৃত্রিম উপগ্রহ পাঠানোর পরীক্ষা চালিয়েছে। তবে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন বলেছে, পূর্ণ মাত্রার আইসিবিএম নিক্ষেপ করার আগে এই ব্যবস্থার আংশিক পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।

আইসিবিএম-এর ন্যুনতম পাল্লা ধরা হয় ৫,৫০০ কিলোমিটার এবং এই ক্ষেপণাস্ত্র উত্তর কোরিয়া থেকে আমেরিকার মূল ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম। এ ধরনের ক্ষেপণাস্ত্র পরমাণু অস্ত্র বহনে সক্ষম।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি গতকাল বলেছেন, উত্তর কোরিয়ার সাম্প্রতিক দু’টি পরীক্ষা ছিল আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বা আইসিবিএম-এর। তিনি দাবি করেন, এসব পরীক্ষায় আইসিবিএম-এর পাল্লা বা সক্ষমতা বোঝা না গেলেও পূর্ণ মাত্রার পরীক্ষা চালানোর আগে এগুলোর মূল্যায়ন করেছে পিয়ংইয়ং।

পেন্টাগনের মুখপাত্র বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার কঠোর নিন্দা জানাচ্ছে। তিনি বলেন, এই পরীক্ষার মাধ্যমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বেশ কয়েকটি প্রস্তাব লঙ্ঘন করা হয়েছে এবং অনর্থক আঞ্চলিক নিরাপত্তা পরিস্থিতিকে অশান্ত করে তোলার চেষ্টা করা হয়েছে।

জাপান ও দক্ষিণ কোরিয়া আমেরিকার এ ঘোষণাকে সমর্থন করে উত্তর কোরিয়ার নিন্দা জানিয়েছে।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর