https://channelgbangla.com
শনিবার, ২১ মে ২০২২, ১২:২১ পূর্বাহ্ন

রাশিয়া থেকে তেল-গ্যাস আমদানি বন্ধ সম্ভব নয়: ডাচ প্রধানমন্ত্রী

রয়টার্স
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১০ মার্চ, ২০২২
রাশিয়া থেকে তেল-গ্যাস আমদানি বন্ধ সম্ভব নয়

নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট বলেছেন, রাশিয়া থেকে ইইউর দেশগুলোতে তেল ও গ্যাস আমদানি পুরোপুরি বন্ধ করা সম্ভব নয়।ইউক্রেন ইস্যুতে বুধবার ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। খবর রয়টার্সের।

ডাচ প্রধানমন্ত্রী বলেন, রাশিয়ার ওপর তেল গ্যাসের নির্ভরতার পরিপ্রেক্ষিতে প্রথমে আমাদের দুর্বলতাগুলো আলোচনা করা প্রয়োজন। আমি এখনি রাশিয়ার তেল, গ্যাস সরবরাহ বন্ধের পক্ষে নই। এটা সম্ভব নয় কারণ, আমাদের এগুলো প্রয়োজন আর এটা ‘অস্বস্তিকর সত্য’।

রাশিয়ার হামলার জন্য দেশটির বিরুদ্ধে ইউক্রেন আরও নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানানোর পর যুক্তরাষ্ট্র রাশিয়ার তেল, গ্যাস ও কয়লা আমদানির ওপর সর্বাত্মক নিষেধাজ্ঞা ঘোষণা করে। যুক্তরাজ্য বছরের শেষ নাগাদ রাশিয়া থেকে তেল আমদানি পর্যায়ক্রমে বন্ধ করবে। এ ছাড়া ইউরোপীয় ইউনিয়ন রাশিয়া থেকে গ্যাস আমদানি দুই–তৃতীয়াংশ কমানোর ঘোষণা দিয়েছে। তেলের জন্য রাশিয়ার বিকল্প উৎস খোঁজার কথা জানিয়েছে যুক্তরাজ্য।

বিশ্বে তৃতীয় বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ রাশিয়া। তাদের ওপরে আছে কেবল যুক্তরাষ্ট্র ও সৌদি আরব। প্রতিদিন ৫০ লাখ ব্যারেল অপরিশোধিত তেল রপ্তানি হয়, যার অর্ধেকের বেশি যায় ইউরোপে। যুক্তরাজ্যে চাহিদার ৮ শতাংশ তেল আসে রাশিয়া থেকে।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর