https://channelgbangla.com
রবিবার, ২২ মে ২০২২, ০৩:৪০ পূর্বাহ্ন

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ২০০৮ সালের পর সর্বোচ্চ

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ৭ মার্চ, ২০২২
4c0r60e8c979c921ehd_800C450

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের জবাবে মস্কোর তেল-গ্যাসের ওপর আমেরিকা ও তার মিত্র দেশগুলোর অবরোধ আরোপের উদ্যোগে খবরে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ২০০৮ সালের পর সর্বোচ্চ অবস্থানে পৌঁছেছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, অপরিশোধিত তেলের দাম এশিয়ার বাজারে ব্যারেল প্রতি ১৩৯ ডলার ছুঁয়েছে। ১৩ বছরের মধ্যে সর্বোচ্চ উঠেছে তেলের দাম। সর্বশেষ ২০০৮ সালে তেলের দাম এই পর্যায়ে উঠেছিল।

রোববার আমেরিকান অটোমোবাইল অ্যাসোসিয়েশন জানিয়েছে, গত সপ্তাহজুড়ে পেট্রোলের দাম ১১ শতাংশ বেড়ে ২০০৮ সালের পর সর্বোচ্চ অবস্থানে পৌঁছেছে।

অন্যদিকে, ব্রিটিশ অটোমোবাইল সার্ভিস কোম্পানি আরএসি জানিয়েছে, ব্রিটেনে পেট্রোলের দাম গড়ে প্রতি লিটারে ১ পাউন্ড ৫০ পেনি বেড়েছে।

চলমান যুদ্ধের কারণে গ্যাসের দামও বেড়েছে এবং ব্রিটেনে বসতবাড়িতে বার্ষিক গ্যাসের বিল তিন হাজার পাউন্ড পর্যন্ত হতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে।

রোববার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন জানিয়েছিলেন, বাইডেন প্রশাসন ও তার মিত্ররা রাশিয়ার তেল সরবরাহের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে আলোচনা করছে।

পরে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি জানান, চেম্বার রাশিয়ান তেল আমদানি নিষিদ্ধ করার জন্য আইন প্রণয়নের কথা ভাবছে এবং এ সপ্তাহে কংগ্রেস রাশিয়ার সামরিক আগ্রাসনের প্রতিক্রিয়ায় ইউক্রেনের জন্য ১০ বিলিয়ন ডলার সহায়তা প্রদানের ইচ্ছে পোষণ করেছে।

মার্কিন কর্মকর্তাদের এমন ঘোষণার পর থেকে বিশ্ববাজারে জ্বালানি তেলে দাম বাড়ছে এবং পুঁজিবাজারেও দরপতন ঘটছে।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তেল রপ্তানিকারক রাশিয়া দৈনিক ৪০ থেকে ৫০ লাখ ব্যারেল তেল রপ্তানি করে থাকে। ফলে মস্কোর ওপর জ্বালানি রপ্তানিতে নিষেধাজ্ঞা দিলে তা সংকট আরও বাড়িয়ে দেবে।#

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর