https://channelgbangla.com
শুক্রবার, ২০ মে ২০২২, ১০:১৪ অপরাহ্ন

কিয়েভে সর্বাত্মক হামলার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া: ইউক্রেন

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ৭ মার্চ, ২০২২
01-bd98f7f1b73039f673891d8d2a40c058

ইউক্রেনের রাজধানী কিয়েভে পূর্ণমাত্রায় বা শক্তিতে হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রণালয় সতর্ক করে এ তথ্য জানিয়েছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইউক্রেনের সেনাবাহিনীর জেনারেল স্টাফ জানান, কিয়েভ শহরে হামলা চালানোর জন্য সব ধরনের সরঞ্জাম একত্রিত করছে মস্কোর সামরিক বাহিনী। ট্যাঙ্ক ও মোটরচালিত পদাতিক ইউনিটগুলো নিকটবর্তী শহর ইরপিনের দিকে অগ্রসর হচ্ছে বলেও জানান তিনি।

তাছাড়া রাজধানী কিয়েভের উত্তরপশ্চিম দিকের তিনটি শহর বুচা, হোস্টোমেল ও ইরপিনে অব্যাহত রুশ বোমাবর্ষণ চলছে। ইউক্রেনের সেনাবাহিনী কিয়েভে পরিখা খনন করে ও রাস্তায় প্রতিবন্ধকতা তৈরি করে সম্ভাব্য রুশ অভিযান ঠেকিয়ে দেওয়ার চেষ্টা করছে।

প্রেসিডেন্ট জেলেনস্কি বলছেন, রুশ সৈন্যরা পশ্চিম ইউক্রেনের ভিনিৎসিয়া বিমানবন্দরটি সম্পূর্ণ ধ্বংস করে দিয়েছে। তিনি আরও হুঁশিয়ার করে বলেন, রুশবাহিনী কৃষ্ণসাগর তীরবর্তী গুরুত্বপূর্ণ বন্দরনগরী ওডেসাতে বোমাবর্ষণের প্রস্তুতি নিচ্ছে। বেশ কিছুদিন ধরে অবরুদ্ধ হয়ে থাকা খারকিভ শহরে আবারও বেসামরিক অবকাঠামোর ওপর গোলাবর্ষণ করা হয়েছে বলেও খবর এসেছে।

অন্যদিকে রাশিয়ার হামলা শুরু হওয়ার পর ইউক্রেনে এখন পর্যন্ত ৩৬৪ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। পাশাপাশি আহত হয়েছেন ৭৫৯। জাতিসংঘের মানবাধিকার কার্যালয় এ তথ্য নিশ্চিত করেছে।

গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে সামরিক অভিযান শুরু করে প্রেসিডেন্ট পুতিন সরকারের নিরাপত্তা বাহিনী। তাদের প্রতিহত করতে ঝাঁপিয়ে পড়ে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নিরাপত্তা বাহিনীও। দু’পক্ষের মধ্যে তীব্র লড়াই চলছে গত ১০ দিন ধরে। এর মাঝে রোববার (৬ মার্চ) পর্যন্ত ইউক্রেনের প্রায় ১৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর