https://channelgbangla.com
শুক্রবার, ২০ মে ২০২২, ১০:৫৮ অপরাহ্ন

ইউক্রেনে ‘নো ফ্লাই জোন’ নিয়ে যা বললেন ন্যাটো মহাসচিব

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার, ৪ মার্চ, ২০২২
image-526787-1646400048

ইউক্রেনের কিয়েভ, খারকিভসহ প্রধান সব শহরের আকাশে উড়ছে রুশ যুদ্ধবিমান। এমন পরিস্থিতিতে রুশ বিমান হামলা ঠেকাতে রাজধানী ও গুরুত্বপূর্ণ শহরের আকাশে নো-ফ্লাই জোন কার্যকরের আহ্বান জানিয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তবে জেলেনস্কির এই আহ্বান যুক্তরাষ্ট্রের মতো নাকচ করে দিয়েছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো। শুক্রবার ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে ন্যাটো মহাসচিব জানান, জোট এমন কোনো সিদ্ধান্ত বিবেচনা করছে না।

জেন্স স্টোলটেনবার্গ বলেন, ইউক্রেনের আকাশসীমায় জোটের কোনো বিমান উড়ানো হবে না বলে আমরা সম্মত হয়েছি। এছাড়া ইউক্রেনে আমাদের কোনো সেনাও থাকবে না।

ইউক্রেনে আসন্ন দিনগুলো খারাপ হবে আভাস দিয়ে তিনি বলেন, আরও অধিক মৃত্যু, অধিক ভোগান্তি এবং আরও অধিক ধ্বংসযজ্ঞ হবে।

স্টোলটেনবার্গ জোর দিয়ে বলেন, ন্যাটো রাশিয়ার সঙ্গে কোনো যুদ্ধ চায় না।

তিনি বলেন, রাশিয়ার সঙ্গে দীর্ঘমেয়াদে ন্যাটোর সম্পর্ক পরিবর্তন হয়েছে। তবে আমরা উত্তেজনা, ভুলবোঝাবুঝি এড়াতে তাদের সঙ্গে কূটনীতিক চ্যানেল চলমান রাখার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

চলতি সপ্তাহে ন্যাটো রেসপন্স বাহিনীর কাছে প্রথমবারের মতো ১৩০টি যুদ্ধবিমান, ২০০ এর বেশি যুদ্ধজাহাজ মোতায়েন রেখেছে বলেও সংবাদ সম্মেলনে জানান তিনি।

ন্যাটোর এই মহাসচিব বলেন, প্রেসিডেন্ট পুতিন আমাদের বিভক্ত করতে ব্যর্থ হয়েছেন। ন্যাটো এখন অধিক ঐক্যবদ্ধ, অধিক সংকল্পবদ্ধ এবং যেকোনো সময়ের থেকে শক্তিশালী।

নো-ফ্লাই জোন কী?

আকাশসীমার কোনো অঞ্চলকে ‘নো-ফ্লাই জোন’ ঘোষণার অর্থ হলো সেখানে কোনো উড়োজাহাজ উড়তে পারবে না। সংবেদনশীল এলাকা যেমন- রাজপ্রাসাদ রক্ষা করতে কিংবা কোনো খেলার আয়োজনে অথবা বড় সমাবেশের ক্ষেত্রেও স্থায়ী বা অস্থায়ীভাবে নো-ফ্লাই জোন ঘোষণা করা হয়ে থাকে।

সাধারণত সামরিক বাহিনী কোনো সম্ভাব্য আক্রমণ  এড়াতে নো-ফ্লাই জোন ঘোষণা করে থাকে। সেক্ষেত্রে কেউ নিষেধাজ্ঞা অমান্য করে নো ফ্লাই জোনে প্রবেশ করলে সামরিক বাহিনী ওই উড়োজাহাজকে গুলি করে নামিয়ে ফেলতে পারে।

সূত্র: সিএনএন

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর