https://channelgbangla.com
শনিবার, ২১ মে ২০২২, ১২:০৯ পূর্বাহ্ন

এবার বেলারুশের ওপর আমেরিকা নিষেধাজ্ঞা জারি

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২
4c0q7efd21413620w6y_800C450

চলমান ইউক্রেন সংকটে রাশিয়ার প্রতি সমর্থন জানানোর জন্য বেলারুশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়। এই নিষেধাজ্ঞার কারণে মার্কিন কোম্পানিগুলো এখন থেকে বেলারুশের কাছে গুরুত্বপূর্ণ প্রযুক্তিগত সরঞ্জাম বিক্রি করতে পারবে না।

এর পাশাপাশি বাণিজ্য মার্কিন মন্ত্রণালয় রাশিয়ার কাছে গ্যাস ও তেল উত্তোলনকারী সরঞ্জাম ও যন্ত্রপাতি রপ্তানি নিষিদ্ধ করেছে। এতে সময়ের ব্যবধানে রাশিয়া আন্তর্জাতিক বাজারে পরিশোধিত তেল ও গ্যাস রপ্তানির সক্ষমতা হারাবে।

গতকাল (বুধবার) হোয়াইট হাউস এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের জবাব হিসেবে মিত্র দেশগুলোর সঙ্গে সমন্বয়ের মাধ্যমে রাশিয়া ও বেলারুশের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা।

এর আগে মঙ্গলবার ইউনিয়ন অফ দা স্টেট ভাষণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার বিমানের জন্য আমেরিকার আকাশসীমা নিষিদ্ধ ঘোষণা করেন। তবে রাশিয়ার তেল ও গ্যাসের ওপর সরাসরি নিষেধাজ্ঞা আরোপ করেন নি।

এদিকে, গতকাল হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, রাশিয়ার তেল ও গ্যাস খাতের ওপর আমেরিকা নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে। এর সম্ভাব্য প্রতিক্রিয়া কী হবে তাও খতিয়ে দেখা হচ্ছে। ইউরোপে রাশিয়ার তেল ও গ্যাসের ব্যাপক প্রয়োজনীয়তা বিবেচনা করে এতদিন আমেরিকা এই নিষেধাজ্ঞা দেয়া থেকে বিরত রয়েছে বলেও জেন সাকি জানান।#

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর