January 20, 2022, 4:17 pm

‘ন্যাটোর সঙ্গে রাশিয়ার বৈঠক ব্যর্থ হয়েছে’

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, জানুয়ারি ১৩, ২০২২
  • 42 বার পঠিত

আমেরিকা ও ন্যাটো সামরিক জোটের সঙ্গে নিরাপত্তা আলোচনা ব্যর্থ হয়েছে বলে জানিয়েছে রাশিয়া। মস্কো বলছে, মৌলিক কিছু বিষয় নিয়ে পশ্চিমাদের সঙ্গে ‌এখনো মতবিরোধ রয়েছে।

আজ (বৃহস্পতিবার) ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, জেনেভা এবং ব্রাসেলসে এ পর্যন্ত দুই দফা আলোচনায় সামান্য কিছু ইতিবাচক পরিবর্তন হয়েছে তবে মস্কো বাস্তব ফলাফল চায়।

ইউরোপে নিরাপত্তা ও সহযোগিতা সংস্থা বা ওএসসিই’র সঙ্গে আলোচনার জন্য বৈঠকটি বৃহস্পতিবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় স্থানান্তরিত করা হয়। পশ্চিমাদের কাছে রাশিয়ার নিরাপত্তা দাবি এবং ইউক্রেন সীমান্তে রুশ সেনা মোতায়েনের বিষয় নিয়েই মূলত  আজকের আলোচনা হয়েছে।

রাশিয়া ইউক্রেনে হামলা করতে চায় -আমেরিকার এমন দাবিকে নাকচ করে মস্কো বলে আসছে, ইউক্রেনকে আক্রমণ করার কোনো পরিকল্পনা তাদের নেই। একইসঙ্গে রাশিয়ার কর্মকর্তারা জোর দিয়ে এও বলছেন যে, তারা নিজেদের ভূখণ্ডের যেকোনো জায়গায় সেনা মোতায়েনের অধিকার রাখে। এ অঞ্চলকে অস্থিতিশীল করার জন্য মস্কো ন্যাটো সামরিক জোটকে দোষারোপ করছে।

এদিকে, পোল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, গত ৩০ বছরের যেকোনো সময়ের চেয়ে ইউরোপে যুদ্ধের আশংকা এখন সবচেয়ে বেশি। আজকের বৈঠকে যোগ দিয়ে তিনি আরো বলেন “বেশ কয়েক সপ্তাহ ধরে আমরা পূর্ব ইউরোপে সম্ভাব্য একটি বড় সামরিক সংঘাতের সম্মুখীন হয়েছি।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফলো করুন ফেসবুক। গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান।

0Shares

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর