January 20, 2022, 4:58 pm

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে কাজ করছে সরকার

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, জানুয়ারি ১, ২০২২
  • 57 বার পঠিত

সারাদেশে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে সরকার কাজ করছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

তিনি বলেন, শিগগির বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু করতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এছাড়া গাজীপুর, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম ও খুলনাসহ সব সিটি করপোরেশন, বিভাগীয় শহর, জেলা, পৌরসভা এমনকি উপজেলা পর্যায়ে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে।

শনিবার (১ জানুয়ারি) বিকেলে রাজধানীর বনানীতে বিটিসিএল (টিঅ্যান্ডটি) খেলার মাঠে বিডি ক্লিনের ‘সেভ আর্থ, সেভ বাংলাদেশ’ শীর্ষক এক অনুষ্ঠানে এসব কথা বলেন মন্ত্রী।

চ্যালেঞ্জ মোকাবিলা করে উন্নয়নের অগ্রযাত্রায় দেশ এগিয়ে যাচ্ছে মন্তব্য করে তিনি বলেন, ভালো কাজ করতে গেলে চ্যালেঞ্জ আসবে। নতুন বছরে আমাদের চ্যালেঞ্জ রয়েছে। স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহের নির্বাচিত প্রতিনিধিরা মানুষের নাগরিক সেবা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত গ্রহণ করে। আর তা বাস্তবায়নে ভূমিকা পালন করে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো। তবে সব কিছুতে মানুষের অংশগ্রহণ অপরিহার্য।

বঙ্গবন্ধু একজন ক্যারিশম্যাটিক লিডার ছিলেন উল্লেখ করে মন্ত্রী বলেন, জাতির পিতা জানতে এবং বুঝতেন বাংলাদেশকে দমায়ে রাখা যাবে না। এদেশ একদিন উন্নত-সমৃদ্ধ সোনার বাংলায় পরিণত হবে। আজ সারা পৃথিবীতে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃতি পেয়েছে। বঙ্গবন্ধুর ভবিষ্যৎ বাণী সত্য প্রমাণিত হয়েছে।

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে কাজ করছে সরকার

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মো. তাজুল ইসলাম বলেন, ঢাকার খালগুলো দখলদারদের হাত থেকে উদ্ধার করে পরিষ্কার-পরিচ্ছন্ন করা, চারপাশে নদীগুলোর খনন ও সংস্কার করে নৌ চলাচল উপযোগী এবং পরিবেশ সংরক্ষণের পাশাপাশি বাসযোগ্য শহর গড়তে ঢাকার দুই মেয়রসহ সবাই নিরলসভাবে কাজ করছেন।

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য দায়িত্বপ্রাপ্ত সংস্থা হলো সিটি করপোরেশন। আর এই সংস্থাকে সহযোগিতা করা নাগরিকদের দায়িত্ব। যত্রতত্র বিড়ি-সিগারেটের খোসা ফেললে মাটির গুনাগুণ নষ্ট হয়ে যায়। নিজের বাড়িসহ আশপাশ পরিচ্ছন্ন রাখা আমাদের দায়িত্ব।

মন্ত্রী বলেন, তামাক পণ্য গ্রহণে কোনো উপকার আছে তা কেউ প্রমাণ করতে পারেনি। বিশ্বের কোনো গবেষণায় উঠে আসেনি। এটা মানুষ এবং পরিবেশের জন্য ক্ষতিকর।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সংসদ সদস্য নাহিদ ইজাহার খান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এসএম শরিফ উল ইসলাম এবং ২০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. নাসির। বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক ড. রফিকুল মতিনও এসময় বক্তব্য দেন।

জিবাংলা টেলিভিশনের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেসবুক পেইজে লাইক দিয়ে ফেসবুক। গুগল প্লে স্টোর থেকে Gbangla Tv অ্যাপস ডাউনলোড করে উপভোগ করুন বিনোদনমূলক অনুষ্ঠান

0Shares

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর