January 20, 2022, 4:56 pm

শিক্ষার্থীদের যৌন হয়রানির অভিযোগে জাপানে ২০০ শিক্ষক বরখাস্ত

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ডিসেম্বর ২১, ২০২১
  • 57 বার পঠিত

শিক্ষার্থীদের যৌন হয়রানির অভিযোগে জাপানের পাবলিক স্কুলে মোট ২০০ শিক্ষককে বরখাস্ত করা হয়েছে। ২০২০ সালে (যা গত মার্চে শেষ হয়েছে) এই শাস্তি দেওয়া হয়। মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের একটি সমীক্ষা এমন তথ্য দেয়।

তবে ২০১৯ সালের বার্ষিক পরিসংখ্যানের তুলনায় এটি কমেছে। সে বছর ২৭৩ জনকে শাস্তি দেওয়া হয়, যা এ ধরনের অপরাধে শাস্তির রেকর্ডে দ্বিতীয় বড় সংখ্যা। যৌন নিপীড়নের অভিযোগে জাপানে শিক্ষকদের শাস্তি টানা অষ্টম বছরে ২০০ বা তার ওপরে হলো।

মন্ত্রণালয় বলছে, প্রতিরোধী কিছু পদক্ষেপ কার্যকর ছিল। পরিসংখ্যানটি এখনো বেশি। পরিস্থিতি দুঃখজনক।
২০২০ সালে ৯৬ জন শিক্ষককে তাদের নিজস্ব স্কুলসহ শিক্ষার্থীদের বিরুদ্ধে যৌন অপরাধের জন্য শাস্তি দেওয়া হয়, যা আগের বছরের ১২৬ থেকে কম হয়েছিল। শিক্ষার্থীদের সঙ্গে অশ্লীলতা করেছেন, এমন শিক্ষকদের বরখাস্ত করার জন্য মন্ত্রণালয় স্কুলগুলোকে নির্দেশ দিচ্ছে।

২০২০ সালের সমীক্ষা অনুযায়ী, মন্ত্রণালয় প্রথমবারের মতো ফৌজদারি অভিযোগ দায়ের করা হয়েছে কি না তা দেখেছিল। ২০০টি মামলার মধ্যে ৩৯টিতে ফৌজদারি অভিযোগ দায়ের করা হয়নি; কারণ ভুক্তভোগীরা বা তাদের পিতা-মাতা এ ব্যবস্থা গ্রহণ করতে চায়নি। অন্য ২৮টি মামলায় ফৌজদারি অভিযোগ দায়ের করা উচিত কি না সে বিষয়ে কোনো রায় দেওয়া হয়নি।

মন্ত্রণালয় চায়, আইন প্রয়োগকারী কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হোক। সূত্র : জিজিপ্রেস

সর্বশেষ আপডেট জানতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউবফেসবুক

0Shares

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর