January 20, 2022, 4:20 pm

তারুণ্যের মেধা-জ্ঞানেই আগামীর বাংলাদেশ গড়বো

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ডিসেম্বর ২০, ২০২১
  • 20 বার পঠিত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুবসমাজই আমাদের মূল শক্তি। তরুণদের মেধা ও জ্ঞানকে কাজে লাগিয়েই আমরা আগামীর বাংলাদেশ গড়তে চাই।

সোমবার বিকেলে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২১ অনুষ্ঠানের শুরুতে ধারণকৃত বক্তব্যে তিনি এসব কথা বলেন। শেখ হাসিনা যুব উন্নয়ন ইনস্টিটিউটে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

সরকারপ্রধান বলেন, আমাদের স্বাধীনতার পেছনেও তারুণ্যের শক্তি কাজ করেছে। বঙ্গবন্ধু তরুণ বয়স থেকে নিপীড়িত মানুষের অধিকার প্রতিষ্ঠায় সংগ্রাম শরু করেন। ব্র্রিটিশবিরোধী আন্দোলন, পাকিস্তানবিরোধী আন্দোলন ও বাংলাদেশ গড়ে তুলতে প্রতিটি ক্ষেত্রেই তিনি সংগ্রাম করেছেন। তাকে হারানোর পর বাংলাদেশ অনেক পিছিয়ে যায়।

প্রধানমন্ত্রী বলেন, তরুণরাই মেধাবী। তারাই পারে সমাজটা গড়ে তুলতে। এজন্য প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। প্রযুক্তির সঙ্গে পা ফেলে চলতে হবে। নইলে আমরা পিছিয়ে যাবো। তরুণরাই কিন্তু যে কোনো পরিবর্তনের সঙ্গে নিজেদের খাপ খাওয়াতে পারে।

তিনি বলেন, করোনা মহামারির মধ্যে আমাদের তরুণ সমাজ যেভাবে ঝাপিয়ে পড়েছে, তারা যেভাবে মানুষের পাশে দাঁড়িয়েছে তা প্রশংসনীয়। আসলে তরুণরাই সব পারে। আমি বলবো তরুণদের যে মেধা, জ্ঞান তা বিকশিত করতে হবে। তরুণদের মেধা-জ্ঞান দিয়েই আগামীর বাংলাদেশ আমরা গড়ে তুলবো।

তরুণদের আত্মত্যাগকে সম্মান জানিয়ে প্রদান করা এ অ্যাওয়ার্ডের প্রাথমিক বাছাইয়ে ৩১ সংগঠনের নাম ছিল। সেই নাম থেকে যাচাই–বাছাই শেষে ১৫ সংগঠন এ অ্যাওয়ার্ড পাচ্ছে।

১৫ সংগঠনের হাতে এ পুরস্কার তুলে দেবেন সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক।

অনুষ্ঠানের শুরুতে ধারণকৃত বক্তব্য দেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা ও সিআরআইয়ের চেয়ারম্যান সজীব ওয়াজেদ জয়।

সর্বশেষ আপডেট জানতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউবফেসবুক

0Shares

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর