January 18, 2022, 9:49 pm

গণ আন্দোলনের মুখে পিছু হটলো সুদানের জান্তা সরকার

Reporter Name
  • আপডেট টাইম : রবিবার, নভেম্বর ২১, ২০২১
  • 27 বার পঠিত

সুদানের সামরিক জান্তা জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান প্রচণ্ড গণআন্দোলনের মুখে বেসামরিক প্রধানমন্ত্রী আব্দুল্লাহ হামদুককে ক্ষমতায় পুনর্বহাল করতে রাজি হয়েছেন। দেশটিতে চলমান রাজনৈতিক অস্থিরতা অবসানের লক্ষ্যে বিরোধী পক্ষের সঙ্গে এই চুক্তি করে জান্তা সরকার।

আজ (রোববার) সুদানের উম্মাহ পার্টির প্রধান ফাজলুল্লাহ বুর্মা নাসির জানান, জেনারেল বুরহান এবং আব্দুল্লাহ হামদুকের মধ্যে একটি রাজনৈতিক চুক্তি হয়েছে। এই চুক্তির আওতায় সমস্ত রাজবন্দিকে মুক্তি দেয়া হবে।

গত ২৫ অক্টোবর জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান সামরিক ক্যু’র মাধ্যমে সুদানের ক্ষমতা দখল করেন এবং প্রধানমন্ত্রী হামদুককে গৃহবন্দী করেন। জেনারেল বুরহানের এই পদক্ষেপের কারণে সুদানকে গণতান্ত্রিক ধারায় নেয়ার কর্মকাণ্ড বাধাগ্রস্ত হয়। দীর্ঘদিনের সেনাশাসক ওমর আল-বশির ২০১৯ সালে ক্ষমতাচ্যুত হওয়ার পর সুদানকে গণতান্ত্রিক ধারায় নেয়ার প্রক্রিয়া চলছিল।

সুদানের রাজনৈতিক সংগঠনগুলো, সাবেক বিদ্রোহী গোষ্ঠী এবং সামরিক নেতৃত্বের মধ্যে সমঝোতার পর প্রধানমন্ত্রীকে ক্ষমতায় পুনর্বহালের চুক্তি সম্পন্ন হয়। এর আগে গণতন্ত্রপন্থী বিপুল সংখ্যক মানুষ সুদান জুড়ে বিক্ষোভ করেন। তারা প্রধানমন্ত্রী হামদুকের মুক্তির দাবিতে বিক্ষোভ শুরু করেন। সাম্প্রতিক এই বিক্ষোভে সেনাবাহিনীর হাতে অন্তত ৪০ জন নিহত হয়েছেন।#

0Shares

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর